করোনার চিকিৎসা দিতে গিয়ে শেষে চিকিৎসকের আত্মহত্যা - Women Words

করোনার চিকিৎসা দিতে গিয়ে শেষে চিকিৎসকের আত্মহত্যা

উইমেন ওয়ার্ডস ডেস্ক :: যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে অবস্থিত নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ান অ্যালেন হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল ডিরেক্টর তিনি। করোনা সংক্রমণ শুরুর পর থেকে অসংখ্য রোগীকে চিকিৎসা দিয়েছেন। কেউ সুস্থ হয়েছেন, কেউ মারা গেছেন। করোনা যুদ্ধের ফ্রন্ট লাইনের যুদ্ধ ডা. লর্না ব্রিন শেষ পর্যন্ত নিজেই নিজের কাছে পরাজিত হলেন যেন। করোনা রোগের ভয়াবহত সহ্য করতে না পেরে আত্মহত্যা করলেন তিনি। গত রবিবার তিনি আত্মহত্যা করেন বলে নিশ্চিত করেন লর্নার বাবা ডা. ফিলিপ ব্রিন ও পুলিশ।

নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, ৪৯ বছর বয়সী ওই চিকিৎসক ভার্জিনিয়ার শার্লটসভিলে নিজের পরিবারের সঙ্গে অবস্থান করছিলেন। সেখানেই তিনি মারা যান। বাবা ফিলিপ ব্রিন বলেন, ‘সে তার কাজ করার চেষ্টা করেছে, যা তাকে মেরে ফেলেছে।‘

লর্নার বাবা জানান, শেষবার মেয়ের সঙ্গে যখন কথা বলেন, তখন তাকে ‘সবকিছু থেকে বিচ্ছিন্ন’ লাগছিল। তার মেয়ে তাকে কীভাবে কোভিড-১৯ রোগীরা মারা যাচ্ছে, এমনকি অ্যাম্বুলেন্স থেকে নামানো আগেই তাদের মৃত্যু হচ্ছে, এসব বলছিলেন।

করোনাভাইরাসের ম্যানহাটনের ওই ২০০ শয্যার হাসপাতালে বহু রোগী মারা যান। তার বাবা আরও বলেন, ‘সে সত্যিই লড়াইয়ের সামনের সারিতে ছিল। নিশ্চিত সে একজন বীর হিসেবে প্রশংসিত হবে।’

এক বিবৃতিতে নিউইয়র্ক-প্রেসবিটেরিয়ান অ্যালেন হাসপাতাল ডা. লর্না ব্রিনের প্রশংসা করে এবং তাকে একজন ‘বীর’ বলে আখ্যায়িত করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তার মৃত্যুর কথা নিশ্চিত করে শার্লটসভিল পুলিশ বিভাগও ডা. লর্না ব্রিনকে ‘বীর’ বলে উল্লেখ করেছে।

পুলিশ জানিয়েছে, ২৬ এপ্রিল জরুরি কল পাওয়ার পর ডা. লর্নাকে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়, পরে সেখানে তার মৃত্যু হয়।

করোনায় যুক্তরাষ্ট্রে যে ৫৬ হাজার লোকের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১৭ হাজার ৫০০ জন নিউইয়র্কের। যুক্তরাষ্ট্রের করোনাভাইরাসে মোট শনাক্ত হওয়াদের প্রায় এক-তৃতীয়াংশ এ অঙ্গরাজ্যটির বাসিন্দা।