অবসরে শারাপোভা | | Women Words

অবসরে শারাপোভা

ইনজুরির ভার টানতে পারছিলেন না রুশ গ্ল্যামারগার্ল মারিয়া শারাপোভা। তাই ৩২ বছর বয়সেই টেনিসকে বিদায় বললেন তিনি। ভোগ ও ভ্যানিটি ফেয়ার সাময়িকীতে লেখা আর্টিকেলে শারাপোভা বলেছেন, কাঁধের ইনজুরিতে ভোগার কারণে তার শরীর এখন খেলার পক্ষে সায় দিচ্ছে না।

২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা জয় করেন শারাপোভা। এরপর জিতেছেন আরো চারটি গ্র্যান্ড স্লাম। ২০১২ সালে ফ্রেঞ্চ ওপেন জয়ের মধ্য দিয়ে তিনি ‘ক্যারিয়ার স্লাম’ পূর্ণ করেন।

টেনিস ইতিহাসে অন্যতম ধনী এ অ্যাথলিটের ক্যারিয়ারে কলঙ্কও রয়েছে। ২০১৬ সালে মেলডোনিয়ামে পজিটিভ হওয়ায় ১৫ মাসের নিষেধাজ্ঞা পান তিনি। ২০১৭ সালের এপ্রিলে ফেরার পর ফর্ম ও ইনজুরির সঙ্গে লড়াই শুরু হয় তার। একাধিকবার ইনজুরিতে পড়েন তিনি এবং ফর্মহীনতায় র্যাংকিংয়ের ৩৭৩ নম্বরে পতন ঘটে। তিনি ক্লান্ত হয়ে অবসরই নিয়ে ফেললেন।

অবসরের ঘোষণায় এ রুশ সুন্দরী বলেছেন, ‘এ অভিজ্ঞতা আমার নতুন, দয়া করে আমাকে ক্ষমতা করে দেবেন। টেনিস—আমি বিদায় বলছি। পেছন ফিরে আমার উপলব্ধি হচ্ছে, টেনিস ছিল আমার পর্বত। আমার পথে ছিল উপত্যকা, বাঁক, কিন্তু এর চূড়া থেকে দেখা দৃশ্য ছিল অবিশ্বাস্য। ২৮ বছর এবং পাঁচটি গ্র্যান্ড স্লাম শিরোপা; এখন আমি আরেকটি পর্বতে আরোহণ করতে তৈরি। প্রতিদ্বন্দ্বিতা করতে চাই ভিন্ন একটি ভুবনে।’ বিবিসি