ধর্ষণের অপরাধে হার্ভে ওয়েনস্টেইনের সাজা | | Women Words

ধর্ষণের অপরাধে হার্ভে ওয়েনস্টেইনের সাজা

হলিউডের খ্যাতিমান প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দীর্ঘদিনে। অবশেষে সেই অপরাধেই সাজা হলো হলিউডের প্রভাবশালী এই প্রযোজকের। সোমবার (২৪ ফেব্রুয়ারি) ধর্ষণ ও যৌন নির্যাতনের দায়ে হার্ভে ওয়েনস্টেইনকে দোষী ঘোষণা করেছে লস অ্যাঞ্জেলসের একটি আদালত।

দেশটির আইন অনুযায়ী, ধর্ষণ ও নারী নিপীড়ন মামলায় ২৮ বছর পর্যন্ত কারাদন্ডে শাস্তির বিধান আছে। হার্ভে ওয়েনস্টেইনের সাজাও হবে আইন মোতাবেক।

হার্ভে ওয়েনস্টেইনকে অপরাধী ঘোষণা করে আদালত জানায়, ২০১৩ সালে হার্ভে দুই নারীকে ধর্ষণ করেন। সেই বছর ১৮ ও ১৯ ফেব্রুয়ারি এই দুই নারীকে ধর্ষণ করা হয়।

এ পর্যন্ত অন্তত ৮০ জন নারী হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলেন। ২০১৭ সালে নিউইয়র্ক টাইমস ম্যাগাজিন ৬৫ বছর বয়সী হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির খবর প্রকাশ করে।

সেখানে বলা হয়েছিল, গত তিন দশকে তিনি অন্তত ৮ জন নারীকে যৌন হয়রানি করেছেন। এরপর মার্কিন প্রযোজক হার্ভের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন কয়েকজন মার্কিন অভিনেত্রী। হলিউডের জনপ্রিয় তারকা অ্যাঞ্জেলিনা জোলি, ইতালিয়ান অভিনেত্রী আসিয়া আর্জোন্তাও এবং মডেল নাতাশিয়া মালথে যৌন অভিযোগ করেন।

হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর সারাবিশ্বে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনাগুলো সামনে আসতে থাকে। যেসব নারী ও পুরুষ যৌন হয়রানির শিকার হয়েছিলেন তারা সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হ্যাশট্যাগ মি টু’র মাধ্যমে নিজের তিক্ত অভিজ্ঞতার কথা বলেন। সেই সময় হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধেও যৌন নিপীড়নের অভিযোগ তোলেন অনেক নারী।