প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে মালয়েশিয়া? - Women Words

প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে মালয়েশিয়া?

মালেশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন দেশটির বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলে তিনিই হবেন মালয়েশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী।

ওয়ান আজিজাহ মাহাথিরেরই রাজনৈতিক জোটসঙ্গী আনোয়ার ইব্রাহীমের স্ত্রী। একটি সূত্রের বরাত দিয়ে তার পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার খবর দিয়েছে মালয়েশিয়ান গণমাধ্যম মালয় মেইল।

সূত্রটি বলছে, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপন থেকে ড. মাহাথিরের দল পিপিবিএম পার্টির সরে যাওয়ার পর তিনি অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ড. ওয়ান আজিজাহকে তার স্থলাভিষিক্ত করেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে পিকেআর এর সভাপতি আনোয়ার ইব্রাহিমের একজন ঘনিষ্ট ব্যক্তি মালয় মেইলকে বলেন, “ওয়ান আজিজাহই অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী”।

মালয়েশিয়ায় নতুন জোট সরকার গড়ার আলোচনার মধ্যেই সোমবার হঠাৎ করেই পদত্যাগ করেন ৯৪ বছর বয়সী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মাহাথিরেরই রাজনৈতিক জোটসঙ্গী আনোয়ার ইব্রাহিম রবিবার অভিযোগ আনেন, সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) কে সঙ্গে নিয়ে মাহাথিরের পার্টি ও তার নিজ দলের ‘বিশ্বাসঘাতকরা’ নতুন একটি সরকার গঠনের ষড়যন্ত্র করছে।

এর একদিন পরই মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র পাঠান মাহাথির।