নির্ভয়া গণধর্ষণ: ৪ আসামীর ফাঁসি ৩ মার্চ | | Women Words

নির্ভয়া গণধর্ষণ: ৪ আসামীর ফাঁসি ৩ মার্চ

নির্ভয়া গণধর্ষণ মামলায় এবার নতুন মৃত্যু পরোয়ানা জারি করল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। নতুন পরোয়ানায় বিচারকের নির্দেশ, আগামী ৩ মার্চ সকাল ছ’টায় তিহাড় জেলে চার দোষীর ফাঁসি কার্যকর করতে হবে।

যদিও আদালতের নির্দেশে এখনও ‘সন্তোষ’ প্রকাশে রাজি নন নির্যাতিতার মা আশা দেবী। তিনি জানিয়েছেন, ‘এখনও খুশি হতে পারছি না। কারণ, এই নিয়ে তৃতীয়বার মৃত্যুদণ্ড পরোয়ানা জারি করা হল। আমরা অনেকদিন ধরেই লড়াই করছি, তাই মৃত্যুদণ্ডের পরোয়ানা জারি হওয়া ভালো খবর। আশা করছি, ৩ মার্চই ওদের ফাঁসি হবে।’

২০১২ সালে প্যারামেডিক্যাল ছাত্রীকে চলন্ত বাসে গণধর্ষণ ও নৃশংস অত্যাচারের পর খুনের ঘটনায় চার দণ্ডিত মুকেশ সিংহ, বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর ও পবন গুপ্তর ফাঁসির আদেশ দেয় নিম্ন আদালত। তার পর থেকেই দীর্ঘ আইনি লড়াই চলছে। পবন গুপ্ত বাদে তিন জনই তাঁদের সমস্ত আইনি বিকল্প শেষ করে ফেলেছেন। সর্বশেষ প্রাণ ভিক্ষার আর্জিও খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

এর আগেও নির্ভয়া কণ্ডের দণ্ডিতদের ফাঁসির দিনক্ষণ নির্ধারিত করে দু’বার মৃত্যু পরোয়ানা জারি করেছে পাতিয়ালা হাউস কোর্ট। প্রথম পরোয়ানায় ফাঁসি কার্যকরের তারিখ ছিল ২২ জানুয়ারি। তার পর দ্বিতীয় পরোয়ানায় সেই তারিখ ছিল ১ ফেব্রুয়ারি। কিন্তু তার মধ্যেও সব আইনি প্রক্রিয়া শেষ না হওয়ায় গত ৩১ জানুয়ারি পাতিয়ালা হাউস কোর্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফাঁসি কার্যকরের উপর স্থগিতাদেশ দেয়।

প্রসঙ্গত, আইন অনুযায়ী, একই অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত একাধিক অপরাধীর ফাঁসি একইসঙ্গে দিতে হবে। তবে নানা আইনি ফাঁকফোঁকর খুঁজে বারবার ফাঁসির দিন পিছিয়ে দিচ্ছিলেন দোষীদের আইনজীবীরা।