মাত্র কয়েক মিনিটের দুই ব্যায়ামেই উধাও হতে পারে ভুঁড়ি! | | Women Words

মাত্র কয়েক মিনিটের দুই ব্যায়ামেই উধাও হতে পারে ভুঁড়ি!

উইমেন ওয়ার্ডস ডেস্ক :: মেদ ঝরাতে হাঁটা থেকে শুরু করে ডায়েট বাদ নেই কিছুই! তবে পেটের নাছোড় মেদ এ সবেও সহজে গলতে চায় না। অনেকের আবার শরীরের বেশির ভাগ মেদই অনিয়মের হাত ধরে এসে জমা হয় পেটে। তবে প্রতি দিন একটু সময় ব্যয় করলেই পেটের মেদকেও সহজে জব্দ করা যায়।

বাড়ি ফিরে কয়েক মিনিট সময়ই যথেষ্ট। নিয়ম করে ক্রাঞ্চ ও প্লাঙ্ক অভ্যাসেই সরবে পেটের মেদ। ফিটনেস বিশেষজ্ঞ সুকোমল সেনের মতে, ‘‘দিনের মধ্যে ন্যূনতম কিছু সময় বার করে কিছু ব্যায়ামের মধ্য দিয়ে দূর করতে হবে অবাঞ্ছিত মেদকে। আর পেটের মেদ দূর করতে ও পেশীকে মজবুত ও টানটান করে তুলতে ক্রাঞ্চ ও প্লাঙ্কের কোনও জবাব নেই।’’

ক্রাঞ্চ: মাটিতে পিঠ রেখে শুয়ে হাঁটু জোড়া ভাঁজ করুন যাতে আপনার পায়ের পাতা মাটিতে ঠেকে। হাত জোড়া মাথার পিছনে রাখুন। এর পর পেটের উপরে চাপ দিয়ে মাথাটি হাঁটুর দিকে নিয়ে যান। এই পজিশনে ৫ গুনু্ন। তার পর আগের অবস্থায় ফিরে আসুন। ১৫ বারে এক একটি সেট হয়। ৩ টি সেট অভ্যাস করুন।

প্লাঙ্ক: প্রথম দিকে কনুই পর্যন্ত মাটির সঙ্গে ঠেকিয়ে প্লাঙ্ক করুন। অভ্যস্ত হয়ে গেলে হাতের পাতা ও পায়ের পাতা মাটিতে রেখে বাকি শরীরটা হাওয়ায় তুলে দিন। প্লাঙ্কের সময় পেট ভিতরের দিকে টেনে রাখতে পারলে আরও বেশি উপকার পাবেন। পেট ও কোমরের কোর মাসলকে শক্তিশালী করে তুলতে প্লাঙ্কের জবাব নেই। প্রায় ২ মিনিট করা যেতে পারে এই প্লাঙ্ক।