ব্যাংকের ভুলে ৩'শ কোটি টাকার মালিক তিনি! - Women Words

ব্যাংকের ভুলে ৩’শ কোটি টাকার মালিক তিনি!

সীমিত আয়ের একজন মানুষ। ব্যাংকে একটি অ্যাকাউন্ট থাকলেও ওই অ্যাকাউন্টে লেনদেনের পরিমাণ একেবারেই নগন্য। সেই ছাপোষা মানুষটিই একদিন হঠাৎ আবিষ্কার করলেন-তিনি কোটি টাকার মালিক। অন্তত ব্যাংকের হিসাব তা-ই বলছে। কারণ তার ব্যাংক অ্যাকাউন্টে যে ওই পরিমাণ অর্থ প্রবেশ করেছে। তবে সেটি যে ব্যাংকের ভুলে হয়েছে, তা বুঝতে তার অসুবিধা হয়নি।

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের উত্তর টেক্সাসে। সেখানে লেগাসিটেক্সাস ব্যাংকের এক নারী গ্রাহক রুথ গ্যালন ব্যাংকটির ভুলে রাতারাতি শত কোটি টাকার মালিক বনে যান। তবে ভুলটি তার চোখে ধরা পড়ায় স্বামীর সঙ্গে পরামর্শক্রমে তিনি তা ব্যাংকের নজরে আনলে ব্যাংক কর্তৃপক্ষ তা শুধরে নেয়।

নিউজউইক জানায়, রুথ ব্যালুন নামে ওই নারী গত সপ্তাহে তার ব্যাংক অ্যাকাউন্টে ঢুকেই আঁতকে ওঠেন। কারণ সেখানে জমা হয়েছে অতিরিক্ত কোটি কোটি টাকা।

দেখা গেছে, রুথের অ্যাকাউন্টে ঢুকেছে প্রায় তিন কোটি ৭০ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩১৫ কোটি টাকা।

রুথ প্রথমে ভেবেছিলেন ক্রিসমাস উপলক্ষে হয়তো উপহার পাঠিয়েছে সান্তা। কিন্তু টাকার অঙ্ক দেখে বুঝলেন, কোথাও কোনো ভুল হয়েছে। পুরো ঘটনা তিনি তখন তার স্বামীকে জানান।

পরদিন রুথের স্বামী ফোন করেন লেগাসিটেক্সাস ব্যাংকে। সেখানে বিষয়টি জানান। তখন বেরিয়ে আসে আসল ঘটনাটি।

ব্যাংক জানায়, ম্যানুয়াল এন্ট্রি করতে ভুল হওয়াতেই ওই পরিমাণ টাকা চলে গিয়েছে রুথের অ্যাকাউন্টে। তখন ব্যাংকের পক্ষ থেকে ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া হয়।

ব্যাংক কর্তৃপক্ষ আরও জানায়, রুথের চোখে যদি এই ভুল ধরা না পড়ত, পরবর্তীতে ঠিকই বিষয়টি জানতে পারত ব্যাংক। পরে রুথের অ্যাকাউন্ট থেকে সেই টাকা ফেরত নিয়ে নেয় তারা।