অপরাধীদের নাম বলে গেলেন আরেক নির্ভয়া - Women Words

অপরাধীদের নাম বলে গেলেন আরেক নির্ভয়া

ধর্ষণ মামলার শুনানিতে অংশ নিতে যাওয়ার পথে অভিযুক্তদের দেওয়া আগুনে পুড়ে দগ্ধ হন ২৩ বছর বয়সী এক ভারতীয় নারী। দুদিন ধরে মৃত্যুর সঙ্গে লড়াই করে অবশেষে মারা গেলেন উত্তরপ্রদেশের উন্নাও জেলার সেই নারী। শুক্রবার রাত ১১টা ৪০ নাগাদ দিল্লির সফদরজং হাসপাতালে মৃত্যু হয় তার। মৃত্যুর আগে দিল্লির বাসে গণধর্ষণের শিকার হওয়া নির্ভয়ার মতো পুলিশের কাছে ঘটনার বিস্তারিত বিবরণ এবং আক্রমণকারীদের শনাক্ত করে গেছেন ওই নারী।

২০১২ সালে দিল্লির বাসে গণধর্ষণের শিকার হয়েছিলেন এক মেডিক্যাল শিক্ষার্থী। এ ঘটনায় তুমুল প্রতিরোধ তৈরি হয় দেশজুড়ে। গণমাধ্যমের কাছে ওই নারী ‘নির্ভয়া’ পরিচয় পেয়েছিলেন। মৃত্যুর আগে হাসপাতালে চিকিৎসাধীন নির্ভয়া তার ওপর নির্যাতন ও নির্যাতকদের বর্ণনা দিয়ে গিয়েছিলেন।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ওই নারী গত মার্চে তার গ্রামের দুই পুরুষের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছিলেন। শুনানির জন্য গত বৃহস্পতিবার আদালতে যাচ্ছিলেন তিনি। বাড়ি থেকে বের হয়ে একটি ট্রেন স্টেশনে পৌঁছলে অভিযুক্ত ধর্ষক শিবম ত্রিবেদীসহ পাঁচজন তাকে জোর করে একটি মাঠে নিয়ে যায়। সেখানেই তারা তার গায়ে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। এর পাঁচ দিন আগে শিবম জামিনে মুক্ত হয়।

পরে পুলিশ এসে ওই নারীকে উদ্ধার করে স্থানীয় একটি সরকারি হাসপাতালে ভর্তি করায়। অবস্থার অবনতি হলে তাকে লক্ষ্মৌয়ের ট্রমা সেন্টারে স্থানান্তর করা হয়। পরে তাকে দিল্লির সফদরজং হাসপাতালে নেওয়া হয়। ৯০ শতাংশই পুড়ে যাওয়া সত্ত্বেও হাসপাতালে নেওয়ার সময় জ্ঞান ছিল ওই নারীর। সেখানেই তিনি পাঁচজন আক্রমণকারীকে শনাক্ত করে পুলিশকে বিবৃতি দেন।