বিবিসির ১০০ অনুপ্রেরণীয় নারীর তালিকায় গ্রেটা - Women Words

বিবিসির ১০০ অনুপ্রেরণীয় নারীর তালিকায় গ্রেটা

ব্রিটেনের সংবাদমাধ্যম বিবিসির করা তালিকায় অনুপ্রেরণীয় ১০০ নারীর মধ্যে জায়গা করে নিয়েছেন সুইডিশ বংশোদ্ভূত দুনিয়া কাঁপানো জলবায়ুকর্মী গ্রেটা থানবার্গ।

আজ বুধবার নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে সংবাদমাধ্যমটি।

প্রতিবছরই এ তালিকা প্রকাশ করে বিবিসি। চলতি বছর এই তালিকায় গ্রেটা ছাড়াও জায়গা পেয়েছেন কাশ্মিরের মানবাধিকার কর্মী পারভীনা আহাঙ্গার, ইরানি অ্যাথলেট কিমিয়া আলিয়াজেদ। এছাড়া রয়েছেন এক রোহিঙ্গা নারীও। গত বছর এই তালিকায় জায়গায় করে নিয়েছিলেন বাংলাদেশি নারী সীমা সরকার।

জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকার দাবিতে ২০১৮ সালে সুইডেনের পার্লামেন্টের বাইরে অবস্থান নেওয়া শুরু করে স্কুল শিক্ষার্থী গ্রেটা থানবার্গ। তার এই অবস্থানের মধ্য দিয়ে দুনিয়াজুড়ে বেগবান হয় জলবায়ু আন্দোলন। তার প্রতি সমর্থন জানিয়ে বিশ্বের নানা প্রান্তে এই আন্দোলনে শামিল হয় লাখ লাখ মানুষ। গত সপ্তাহে জাতিসংঘ আয়োজিত এক সম্মেলনে জলবায়ু পরিবর্তনরোধে বিশ্বনেতারা যথাযথ ভূমিকা রাখছেন না অভিযোগ করে তাদের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ তোলেন এই জলবায়ুকর্মী।

এর আগে নোবেল পুরস্কারের বিকল্প হিসেবে পরিচিত সুইডেনের ‘রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড’ পেয়েছেন গ্রেটা। এছাড়া অ্যামনেস্টির শীর্ষ সম্মানও পেয়েছেন এই জলবায়ুকর্মী। চলতি বছর নোবেল পুরস্কারের তালিকাতেও তার নাম শোনা যাচ্ছিলো বেশ জোরেশোরেই।