সামরিক বাহিনীতে যোগ দিতে পারবে সৌদি নারীরা | | Women Words

সামরিক বাহিনীতে যোগ দিতে পারবে সৌদি নারীরা

যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের ভিশন-২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে এবার সৌদি আরবের নারীদের সামরিক বাহিনীতে যোগ দেওয়ার অনুমতি দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। নারীর ক্ষমতায়ন করতে যুবরাজ সালমান যে উদ্যোগ নিয়েছেন তারই আলোকে সৌদি নারীদেরকে সামরিক বাহিনীতে যোগ দেওয়ার এই অনুমতি দেয়া হলো।

সৌদি সংবাদপত্র আশ-শারকুল আওসাত এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি নারীরা এখন থেকে দেশের সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় সিপাহী থেকে শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে সামরিক কাজ করতে পারবেন।

গত বছর সৌদি সরকার প্রথমবারের মতো দেশটির নারীদেরকে নিরাপত্তা বাহিনীর মাদকবিরোধী দপ্তর, অপরাধ তদন্ত এবং কারা ব্যবস্থাপনার মতো জননিরাপত্তা শাখায় কাজের সুযোগ দিয়েছে। এক বছর আগে যেখানে সৌদি আরবে পুরুষ ছাড়া নারীদের ভ্রমণ নিষিদ্ধ ছিল এমনকি গাড়ি চালানোর অনুমতি ছিল না সেই দেশে এখন নারীদেরকে সামরিক শাখায় কাজের সুযোগ দেয়া হচ্ছে।

সৌদি যুবরাজ বিন সালমান ক্ষমতায় আসার পর ইয়েমেনে আগ্রাসন এবং সাংবাদিক জামাল খাশোগি হত্যাসহ নানা কর্মকাণ্ডে উগ্রতার পরিচয় দেওয়ার পর তিনি নিজেকে উদারমনা হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন। ২০৩০ ভিশন বাস্তবায়ন করার জন্য সৌদি আরবকে আরো অনেক উদারপন্থী রাষ্ট্র হিসেবে তুলে ধরতে চান তিনি।