যুক্তরাষ্ট্রে 'গেটস গোলকিপারসে' বক্তব্য দেবেন সেঁজুতি | | Women Words

যুক্তরাষ্ট্রে ‘গেটস গোলকিপারসে’ বক্তব্য দেবেন সেঁজুতি

বাংলাদেশের বিজ্ঞানী সেঁজুতি সাহা কাল বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তৃতীয় বার্ষিক ‘গেট গোলকিপারস’ অধিবেশনে বক্তব্য দেবেন। তিনি বাংলাদেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) অণুজীব বিজ্ঞানী। সিএইচআরএফের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউইয়র্কের এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা চার শ সরকারি উচ্চ পদস্থ নীতি নির্ধারক, অধিকার কর্মী, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও ব্যবসায়ীরা উপস্থিত থাকবেন।
বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের একটি অনন্য উদ্যোগ ‘গোলকিপারস।’ জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এগিয়ে নিয়ে যেতে বিশ্ব নেতা এবং বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের একত্র করা হয় গোলকিপারসের অধিবেশনে।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জড়ো হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানেরা। ঠিক এ সময়ই অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ‘গেটস গোলকিপারস’ । এসডিজির অগ্রগতি নিয়েও এ অধিবেশনে প্রতিবেদন তুলে ধরা হয়।

গোলকিপারস সম্মেলনের উল্লেখযোগ্য দিক হলো ‘চেঞ্জমেকার অ্যাওয়ার্ড।’ দেশ ও সম্প্রদায়ের জন্য অনন্য উদ্যোগের জন্য এখানে কোনো ব্যক্তিকে পুরস্কার দেওয়া হয়। এই অধিবেশনে বিশ্বের তরুন উদ্যোগী ব্যক্তিরা বক্তব্য দেওয়ার সুযোগ পান। এবার সেই তালিকায় যুক্ত হয়েছেন বাংলাদেশের সেঁজুতি সাহা।

তিনি গোলকিপারস সম্মেলনে তাঁর অণুজীব বিজ্ঞান সংক্রান্ত গবেষণা এবং বিশ্বের বিভিন্ন উন্নত ও উন্নয়নশীল দেশের বিজ্ঞানীদের বিজ্ঞান চর্চার সুযোগের মধ্যে যে বিশাল ব্যবধান আছে তা নিয়েই কথা বলবেন। এই ব্যবধান তুলে ধরার বিষয়ে নিজের পরামর্শও তুলে ধরবেন তিনি। বিজ্ঞান চর্চার অসমতা ও ফাঁকফোকর নিয়ে কথা বলবেন তিনি। প্রান্তিক স্তরে কীভাবে বিজ্ঞান চর্চাকে জনপ্রিয় করা যায় তাঁর বক্তব্যে উঠে আসবে সেসব বিষয়ও।

বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের ফেসবুক চ্যানেলের মাধ্যমে সেঁজুতি সাহার বক্তব্য প্রচারিত হবে।

কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে অণুজীব বিজ্ঞান বিষয়ে স্নাতক সম্পন্ন করেন সেঁজুতি। তিনি মলিকুলার জেনেটিকস বিষয়ে পিএইচডি করে পরে দেশে ফেরেন। সূত্র : প্রথম আলো