ফেসবুকে লেখালেখি : বশেমুরবিপ্রবির ছাত্রী বহিষ্কার - Women Words

ফেসবুকে লেখালেখি : বশেমুরবিপ্রবির ছাত্রী বহিষ্কার

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তার নাম ফাতেমা-তুজ-জিনিয়া। তিনি ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ও আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়।

বহিষ্কার আদেশের নোটিশে বলা হয়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রের সঙ্গে প্রশাসন ও বিশ্ববিদ্যালয়কে নিয়ে আপত্তিকর লেখালেখি করা এবং আগেও বিশ্ববিদ্যালয় ও প্রশাসনকে নিয়ে তার দেওয়া ফেসবুক পোস্ট এবং কমেন্টসে বিশ্ববিদ্যালয়কে হেয় করার প্রবণতা পাওয়া গেছে। তাকে এ ব্যাপারে সাবধান করা হলেও সে সাবধান হয়নি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ফেসবুক আইডি হ্যাক করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে বিশ্ববিদ্যালয়ের অচল অবস্থা সৃষ্টি করার হুমকি দিয়েছে। বিষয়টি শিক্ষার্থীদের জন্য প্রণীত আচরণবিধির সুষ্পষ্ট লঙ্ঘন এবং শাস্তিযোগ্য অপরাধ।

এই প্রসঙ্গে ফাতেমা-তুজ-জিনিয়া বলেন, ‘আমি কখনও বিশ্ববিদ্যালয়ের ক্ষতি করার উদ্দেশ্যে কারও সঙ্গে কোনও ধরনের লেখালেখি করিনি। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের অভিযোগ সম্পূর্ণ অসত্য।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদ জানান, ‘ভিসির নির্দেশে বহিষ্কার আদেশ দেওয়া হয়েছে।’