অ্যাম্বারের পদত্যাগ, বিপাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী - Women Words

অ্যাম্বারের পদত্যাগ, বিপাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রেক্সিট নিয়ে কোণঠাসা ব্রিটিশ প্রধানমন্ত্রীর জন্য আরেক দুঃসংবাদ বয়ে নিয়ে এলো অ্যাম্বার রাড। বরিসের মন্ত্রিসভার কর্ম ও অবসর ভাতা বিষয়ক এই মন্ত্রী পদত্যাগ করেছেন। শুধু পদত্যাগ নয় তিনি ক্ষমতাসীন কনজারভেটিভ দল ও দলের হুইপ পদ ছাড়ারও ঘোষণা দিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট নীতির কারণে তার মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ালেন অ্যাম্বার রাড। তিনি বলছেন, ব্রেক্সিট কার্যকরের জন্য একটি চুক্তিতে পৌঁছাতে যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না সরকার। এর আগে বরিসের ভাই জো জনসনও মন্ত্রিসভা ছেড়েছেন।

যুক্তরাজ্যের কর্ম ও অবসর ভাতা বিষয়ক এই মন্ত্রী বিবিসিকে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের (ইউ) সঙ্গে কোনো রকমের আনুষ্ঠানিক আলোচনা করা হচ্ছে না। শুধু কথোপকথন হচ্ছে। তিনি বলেন, এই সরকার ৯০ শতাংশ সময় চুক্তি ছাড়া ব্রেক্সিট কার্যকর নিয়ে কাজ করেছে।

চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে বিরোধীদের সঙ্গে হাত মিলিয়ে নিজের বিপক্ষে ভোট দেয়ায় গত মঙ্গলবার ২১ জন এমপিকে বহিষ্কার করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। অ্যাম্বার রাড এই ঘটনাকে ‘শিষ্টাচার ও গণতন্ত্রের ওপর হামলা’ হিসেবে আখ্যায়িত করেছেন।

ব্রিটিশ অর্থমন্ত্রী (চ্যাঞ্চেলর) সাজিদ জাভিদ এই পদত্যাগের ঘটনায় ‘মর্মাহত’ হয়েছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান সরকার ইইউয়ের সঙ্গে ব্রেক্সিট কার্যকরে নতুন একটি চুক্তিতে উপনীত হওয়ার ব্যপারটিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না বলে যে অভিযোগ উঠেছে তিনি তা মনে করেন না।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনিং স্ট্রিট জানিয়েছে, মন্ত্রিসভার পরিবেশ বিষয় মন্ত্রীকে অ্যাম্বার রাডের স্থলাভষিক্ত করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, যারা মন্ত্রিসভায় আছেন তারা সবাই প্রতিশ্রুতি দিয়েছিলেন যে আগামী ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকরে বদ্ধপরিকর থাকবেন।