স্মার্ট ঘড়ি বাঁচালো নারীর প্রাণ - Women Words

স্মার্ট ঘড়ি বাঁচালো নারীর প্রাণ

অ্যাপল ওয়াচ সিরিজ ফোর বাজারে এসেছে বছর খানেক আগে। এরই মধ্যে স্মার্ট ঘড়িটি ভালো সাড়া পেয়েছে। আর অনেক মুশকিল আসানের কারিগর হিসেবে দেখা হচ্ছে একে।

যুক্তরাষ্ট্রের আলাবামার এক নারী অ্যাপল ওয়াচ ব্যবহারের কারণে প্রাণে বেঁচেছেন। এর আগে কমপক্ষে এক ডজন লোক একই দাবি করেছেন।

অনেক বছর ধরে হাঁপানির রোগে ভুগছেন অ্যানে রোউই। অবস্থা এতটাই সংকটজনক যে, এক ঘর থেকে আরেক ঘরে যেতে রীতিমতো দম ছুটে যায় তার।

সর্বশেষ বড়দিনেই স্বামীর কাছ থেকে একটি ডিজিটাল ঘড়ি উপহার পান। হাতের কাছে পেয়ে একদিন ইসিজি ফিচারটি ঘেঁটে দেখেন অ্যানে। আর দেখতে পান ঘড়ি বলছে- হাঁপানির জন্য তার শ্বাস নিতে অসুবিধা হচ্ছে। এটাও বলে দিচ্ছে তার আদতে আট্রিয়াল ফাইব্রিলেশন রয়েছে।

আট্রিয়াল ফাইব্রিলেশন হলো বিরল একটি রোগ। যার ফলে হৃৎপিণ্ডে একই সঙ্গে একাধিক জায়গায় ভারসাম্য নষ্ট হয়। ঠিকঠাকভাবে নিঃশ্বাস নিতে খুবই অসুবিধা হয় রোগীর। যার থেকে সহজেই স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো বড়সড় আক্রমণ করতে পারে।

বিষয়টি লক্ষ্য করেই চিকিৎসকের কাছে ছোটেন অ্যানে। সেখানে ইসিজি করার পর দেখা যায়, মিলে গেছে স্মার্ট ঘড়ির ভবিষ্যদ্বাণী।

পরে অ্যানে বলেন, “আমার স্ট্রোক হতোই, যার সম্পর্কে কোনো ধারণা ছিল না।”

এরপরই চিকিৎসকেরা ওই নারীর হার্টের মিট্রাল ভাল্‌ভ বদলে ওপেন হার্ট সার্জারি করানোর পরামর্শ দেন। সেই কথা মেনে এখন তিনি পুরোপুরি সুস্থ। হাঁটাচলাও অনেকটা স্বাভাবিক। ছুটে বেড়াচ্ছেন এই ঘর থেকে ওই ঘরে।