সুবিধাবঞ্চিতদের পাশে 'নিবেদন' | | Women Words

সুবিধাবঞ্চিতদের পাশে ‘নিবেদন’

মানসিক ভারসাম্যহীন রোগীটা অযত্নে অবহেলায় পড়ে ছিল ঢাকা মেডিক্যাল কলেজের পরিত্যাক্ত একটি জায়গায়। এক পা নেই,  এক্সিডেন্ট তার জীবনকে শেষ করে ফেলেছে। পুরো শরীর জুড়ে ইনফেকশন, শরীর পচন ধরেছে, দুর্ঘন্ধ ছড়িয়ে পড়েছিলো পুরো হাসপাতালে, তার কাছে কেউ আসতো না, পাশ দিয়ে গেলে নাক চেপে ধরে যেতে হতো।

‘নিবেদন’-এর পল এলড্রিন আমাদের জানান, ঢাকা মেডিক্যাল কলেজে একটি ছোট ভিজিটকালে এই নাম না জানা মানসিক ভারসাম্যহীন রোগী নজরে আসে নিবেদন নামের সংগঠনের কো-অর্ডিনেটর মারজানা সাফাতের চোখে। তিনি সঙ্গে সঙ্গে ঢাকা মেডিক্যাল কলেজের চিকিৎসক ফাহিম এর সঙ্গে যোগাযোগ করে তার চিকিৎসার ব্যবস্থা করে দেন।

প্রথমদিকে  হাসপাতাল কর্তৃপক্ষ এমন রোগীকে ভর্তি করতে রাজি হচ্ছিলেন না। পরে তাকে হাসপাতালে ভর্তি  করা হয় মারজানা সাফাতের রেফারেন্সে। বর্তমানে জোরালো চিকিৎসা চলছে তার।

নিবেদনের হয়ে যারা একযোগে কাজ করে যাচ্ছেন তারা হলেন মারজানা সাফাত, সাফায়েত, সাদিয়া আফরোজ(প্রবাসী), কন্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা, সফরদার জোয়ারদার (স্বাস্থ্য অধিদপ্তর), শাকিল জামান, কন্ঠশিল্পী জাকিয়া সুলতানা মিতু, সুবির সরকার, অনন্ত চাকমা (ওয়াল্ড ভিশন বাংলাদেশ), ফারজানা ইসলাম, ডা. ফাহিম সাদি (ঢাকা মেডিক্যাল কলেজ), সানাউল আহম্মেদ (স্কয়ার), আদি, নিয়ন (ভলেন্টিয়ার)।

‘নিবেদন’ সেসব অসহায় মানুষদের পাশে দাড়াচ্ছে যারা অর্থনৈতিকভাবে দুর্বল, চিকিৎসা চালাতে পারেন না-তাদের সার্বিক অর্থনৈতিক সহযোগিতা দিয়ে যাচ্ছে নিবেদন নামের সংগঠনটি। নিবেদন আস্তে আস্তে ছড়িয়ে পড়ছে সমগ্র বাংলাদেশে। ‘মানুষ মানুষের জন্য’- এ কথাটি ইচ্ছা শক্তি হিসেবে নিয়ে মানুষের মুখে হাসি ফুটানোর চেষ্টা করে নিবেদন। সমাজ তথা দেশের সুবিধাবঞ্চিত এবং অসহায় মানুষের পাশে দাঁড়ানোই নিবেদনের মূল উদ্দেশ্য। গরীব অসুস্থ্য মানুষের চিকিৎসার জন্য সাহায্য করা, রক্তের প্রয়োজন হলে রক্তের ব্যবস্থা করা, প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানো, পথ-শিশুদের পাশে দাঁড়ানো, আগুনে পোড়া অসহায় রোগীদের সাহায্য করা, গরীব অনাহারী মানুষের পাশে দাঁড়ানো, রাস্তায় পড়ে থাকা প্রতিটি অসহায় রোগীদের সহায়তায় পাশে দাঁড়ানোই নিবেদনের ব্রত। আপনার আশেপাশে কোন অসহায় রোগী পড়ে থাকলে নিবেদন কে অবহিত করতে পারেন। যোগাযোগ: ০১৪০০২৪৫২৫৬