বিশ্বের শীর্ষ ধনী নারী মেয়ার্স - Women Words

বিশ্বের শীর্ষ ধনী নারী মেয়ার্স

নারীদের মধ্যে বিশ্বে শীর্ষ ধনীর স্বীকৃতি পেয়েছেন ফরাসি বিখ্যাত প্রসাধনী সামগ্রীর প্রতিষ্ঠান ‘লরিয়ে’-এর কর্ণধার ফ্রাঁসোয়া বেটেনকোর্ট মেয়ার্স।

প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের ২০১৯ সালের শীর্ষ ধনীর তালিকায় বেটেনকোর্ট মেয়ার্স ১৫ নম্বরে আছেন। তার সম্পদের পরিমাণ ৪ হাজার ৯৩০ কোটি ডলার।

তবে তিনি স্বপ্রতিষ্ঠিত ধনী নন। লরিয়েলের প্রতিষ্ঠাতা ইউজেন শুয়েলারের নাতনি ফ্রাঁসোয়া বেটেনকোর্ট মেয়ার্স। তিনি লরিয়েলের পরিচালনা পর্ষদে যোগ দেন ১৯৯৭ সালে। তিনি পারিবারিক এই হোল্ডিং কোম্পানির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

মেয়ার্সের মা লিলিয়ান বেটেনকোর্টের মৃত্যুর পর গত বছরই তিনি প্রথম শীর্ষ ধনীর তালিকায় উঠে আসেন। ১৯৮৭ সাল থেকে ফোর্বস শীর্ষ ধনীর তালিকা তৈরি করার পর থেকেই এই তালিকায় প্রতিবারই ছিলেন লিলিয়ান।।

গত বছর বেটেনকোর্ট মেয়ার্সের সম্পদ বেড়েছে ৭১০ কোটি ডলার। গত বছর কোম্পানির রাজস্ব আয় হয়েছে ৩ হাজার ৬০ কোটি ডলার। লরিয়েলের ৩৩ শতাংশের অংশীদার বেটেনকোর্ট মেয়ার্স ও তার পরিবার। মেয়ার্স ২০১৮ সালের মার্চ মাসে গতবারের শীর্ষ ধনী অ্যালিস ওয়ালটনকে ছাড়িয়ে যান।

বেটেনকোর্ট মেয়ার্স প্যারিসে থাকেন। ব্যবসায়ী পরিচয়ের বাইরে মেয়ার্স একজন লেখকও।

ফোর্বসের তালিকায় দ্বিতীয় শীর্ষ নারী ধনী হয়েছেন ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের একমাত্র মেয়ে অ্যালিস ওয়ালটন। তাঁর সম্পদের পরিমাণ ৪ হাজার ৪৪০ কোটি ডলার।