নারী-পুরুষে সমতা বিশ্বের মাত্র ছয় দেশে


নিউজটি শেয়ার করুন

বিশ্বের বিভিন্ন দেশে লিঙ্গ সমতার পূর্বের অবস্থার পরিবর্তন হলেও তা প্রত্যাশীত নয়। কারণনারী-পুরুষ সমতার ক্ষেত্রে বিশ্বের মাত্র ছয়টি দেশে শতভাগ সাফল্য দেখাতে পেরেছে। সম্প্রতি প্রকাশিত বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান বিশ্ব ব্যাংক প্রকাশিত ওই প্রতিবেদনের বরাত দিয়ে জানিয়েছে, তালিকায় নারী-পুরুষ সমতার ক্ষেত্রে শতভাগ সফল বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, লাটভিয়া, লুক্সেমবার্গ ও সুইডেন। কাজের ক্ষেত্রে নারীদের আইনি অধিকার সংরক্ষণের মাধ্যমে দেশগুলো লিঙ্গ সমতা নিশ্চিত করেছে।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনেটির শিরোনাম হলো ‘উইমেন বিজনেস এ্যান্ড দ্যা ল ২০১৯’। বিশ্বের ১৮৭টি দেশের লিঙ্গ বৈষম্য পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। নারী-পুরুষ সমতা ক্ষেত্রে উল্লেখ করার মতো অগ্রগতি হয়েছে দক্ষিণ এশিয়ায়। আর সবচেয়ে খারাপ অবস্থা মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়।

প্রতিবেদনে কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে জরিপ চালানো হয়। যার মধ্যে চাকরিকালীন অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রাখা, পেনশনের আইনি সুবিধা, উদ্যোগবান্ধব পরিবেশ সৃষ্টি উল্লেখযোগ্য।

গত এক দশকে নারী-পুরুষ সমতার ক্ষেত্রে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে ফ্রান্সে। দেশটি গৃহে নারী নির্যাতন বন্ধে একটি আইন প্রণয়ন করেছে। কর্মস্থলে যৌন হয়রানি করলে অপরাধীদের দণ্ড ও জারিমানার ব্যবস্থা করেছে। তাছাড়া দেশটি পিতৃত্বকালী ছুটির ব্যবস্থাও করেছে।

বিশ্ব ব্যাংক প্রকাশিত তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬৯তম। আর তালিকায় তলানিতে রয়েছে রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি আরব। তবে আশ্চর্য্যের বিষয় হলো উন্নত দেশ হিসেবে গোটা বিশ্বে মাতব্বরি করা যুক্তরাষ্ট্র নারী-পুরুষ সমতার ক্ষেত্রে তালিকায় থাকা প্রথম ৫০টি দেশের মধ্যেও নেই।

এই বিভাগের আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *