ফিলিপাইনে শীর্ষ সাংবাদিক মারিয়া রেসা গ্রেপ্তার


নিউজটি শেয়ার করুন

ফিলিপাইনে সরকার সমালোচক নিউজ ওয়েবসাইট র‍্যাপলার এর প্রধান নির্বাহী মারিয়া রেসা গ্রেপ্তার হয়েছেন। বুধবার ম্যানিলায় নিজ প্রতিষ্ঠানের সদর দফতর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে তার বিরুদ্ধে কর ফাঁকিসহ বিভিন্ন অভিযোগ আনা হলেও সর্বশেষ অনলাইন মাধ্যমে মানহানির অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। মারিয়া রেসা বলেছেন, তার প্রতিষ্ঠানকে চুপ করিয়ে দিতে রদ্রিগো দুত্যার্তে সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে তার বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।

সাত বছর আগে এক প্রতিবেদনের সূত্র ধরে রেসার বিরুদ্ধে সর্বশেষ অভিযোগ আনা হয়েছে। ওই প্রতিবেদনে ফিলিপাইনের শীর্ষ আদালতের সাবেক এক বিচারকের সঙ্গে এক ব্যবসায়ীর অবৈধ যোগাযোগের অভিযোগ তোলা হয়েছিল। ওই প্রতিবেদন প্রকাশের চার মাসের মাথায় ২০১২ সালের সেপ্টেম্বর মাসে ফিলিপাইনে কার্যকর করা হয় ‘সাইবার- লাইবেল’ আইন। বিতর্কিত এই আইনে ২০১৭ সালে প্রথমবারের মতো রেসার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। তবে আইন অনুযায়ী এক বছর সময়সীমার মধ্যে অভিযোগ দায়ের না হওয়ায় প্রাথমিকভাবে তা বাতিল করে দেয় এনবিআই। পরে ২০১৮ সালের মার্চ মাসে পুনরায় এই মামলার তদন্ত শুরু হয়।

মারিয়া রেসাকে গ্রেফতারে পুলিশের অভিযান সরাসরি ফেসবুক ও টুইটারে সম্প্রচার করেন র‍্যাপলারের সাংবাদিকেরা। ফেসবুকে প্রচারিত ফুটেজে দেখা যায়, সাদা পোশাকের কর্মকর্তা তার সঙ্গে কথা বলছেন আর ওয়েবসাইটের কয়েকজন সাংবাদিক কী ঘটছে তা বর্ণনা করছেন। জাতীয় তদন্ত সংস্থার (এনবিআই) কর্মকর্তারা তাদের ছবি ও ভিডিও তুলতে নিষেধ করছেন। র‍্যাপলারের নিউজ সম্পাদক মিরায়াম গ্রেস গো টুইট বার্তায় জানিয়েছেন, এনবিআই কর্মকর্তারা রেসাকে র‍্যাপলার কার্যালয়ের বাইরে নিয়ে গেছে।

২০১২ সালে অপর তিন সাংবাদিকের সঙ্গে মিলে র‍্যাপলার প্রতিষ্ঠা করেন মারিয়া রেসা। আক্রমণাত্মক তদন্তের মাধ্যমে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে ফিলিপাইনে পরিচিত হয়ে ওঠে র‍্যাপলার। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুত্যার্তের প্রকাশ্য সমালোচনা করা অল্প কয়েকটি সংবাদমাধ্যমের একটি র‍্যাপলার। বিশেষ করে মাদক বিরোধী যুদ্ধের ভয়াবহতা ও রদ্রিগোর গৃহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ প্রকাশ্যে আনে সংবাদমাধ্যমটি। তবে তাদের বিরুদ্ধে ‘ফেইক নিউজ’ প্রকাশের অভিযোগ তুলে রদ্রিগোর অনুষ্ঠানগুলোতে র‍্যাপলার সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। গত বছর র‍্যাপলারের লাইসেন্স প্রত্যাহার করে নেয় ফিলিপাইন। তবে রদ্রিগো দাবি করেন র‍্যাপলার ও রেসার বিরুদ্ধে আনা অভিযোগগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নয়।

ফিলিপাইনের বর্ষীয়ান সাংবাদিক মারিয়া রেসা র‍্যাপলার প্রতিষ্ঠার আগে নিজের ক্যারিয়ারের বেশিরভাগ সময় কাজ করেছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এ। প্রথমে ম্যানিলা ও পরে জাকার্তায় সিএনএন-র ব্যুরো চিফ ছিলেন তিনি।

এই বিভাগের আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *