নারী উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ


নিউজটি শেয়ার করুন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের নারী উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে রংপুর ব্র্যাক লার্নিং সেন্টারে এই সনদ বিতরণ করা হয়। ‘নারী উদ্যোক্তা প্রশিক্ষণ’ এর জন্য বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটসহ ২১টি বিভাগ থেকে আবেদনকৃত ৪৩০ জন নারী শিক্ষার্থীর মধ্য থেকে প্রতিযোগিতার ভিত্তিতে বাছাইকৃত ২০০ জন শিক্ষার্থীকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ দেওয়া হয়।

গত বছর ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ২০ নভেম্বর পর্যন্ত চলা পৃথক পৃথক ব্যাচে এবং ভিন্ন ভিন্ন বিষয়ের আলোকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস এর এমপাওয়ার্ড ওমেন পিসফুল কমিনিটিস প্রজেক্ট এবং ইউএন ওমেন এর সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদের মধ্যে অনুষ্ঠানে ১৫৫ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস এর গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামানের সঞ্চালনায় সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মনজুর হাসান ওবিই, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট এর বোর্ড অব গভনর্স এর সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল, ছাত্রপরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ড. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, আইডি কার্ড প্রস্তুত কমিটির আহ্বায়ক ড. রশিদুল ইসলাম, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কুন্তলা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুসতারী, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা, ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস এর উদ্যোক্তা বিশেষজ্ঞ পারভিন এস হুদা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর নিলুফা সুলতানা, সহপ্রশিক্ষক মোহসিনা আশরাফ এবং গবেষণা সহযোগী জিয়া উদ্দিন প্রমুখ।

ভাইস চ্যান্সেলর সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস এর আয়োজিত কর্মশালাগুলো কয়েকটি ধাপে ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। এ সকল কর্মশালা থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা যে ধরনের জ্ঞান ও দক্ষতা অর্জন করলেন তা নিজেদের ভাগ্য উন্নয়নে প্রয়োগ করবেন এবং ব্যক্তিজীবনে সফল হবেন। এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকলে আত্মবিশ্বাসে বলীয়ান হবেন এবং সেভাবে অনুশীলন করে যাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন। 

উল্লেখ্য, গত ৫ জুলাই ২০১৮ তারিখে ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। তারই অংশ হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করে। 

সূত্র: কালের কন্ঠ

 

এই বিভাগের আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *