স্যানিটারি প্যাডের দীর্ঘ লাইন গড়ে গিনেস রেকর্ড


নিউজটি শেয়ার করুন

ভারতের বেঙ্গালুরুর একটি মেডিক্যাল কংগ্রেসে অংশগ্রহণকারীরা পিরিয়ডকালীন স্বাস্থ্যবিধি প্রচারের লক্ষ্যে স্যানিটারি প্যাডের দীর্ঘতম লাইন গড়ে নতুন গিনেস রেকর্ড স্থাপন করেছেন। এই শিল্পীদের স্লোগানই হলো, “নাথিং ইজ কিউটেরাস দ্যান ইওর ইউটেরাস!” 

জানা গেছে, ৬২তম অল ইন্ডিয়া কংগ্রেস অব অবস্রেটিকস অ্যান্ড গাইনেকোলজি’র (এআইসিওজি) ৫০০ মানুষ ১০,১০৫টি স্যানিটারি ন্যাপকিন দিয়ে ১,০৭৮ মিটার (৩,৫৩৭ ফুট) লম্বা লাইন গড়েছেন। এই লাইন গড়তে তাঁদের সময় লেগেছে সাড়ে সাত ঘন্টা।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্মকর্তাদের দ্বারা স্বীকৃত এই স্যানিটারি প্যাডের লাইনের মধ্যে দিয়ে একটি জরায়ুর ছবিও গড়া হয়েছে বলেও জানা গেছে।  

স্ত্রীরোগ বিশেষজ্ঞ গীতা প্রমোদ শানভাগ বলেন, “প্রত্যেক নারীর সুস্বাস্থ্যের জন্য স্যানিটারি প্যাড দরকার। স্বাস্থ্যবিধি খুবই গুরুত্বপূর্ণ, নাহলে বেশিরভাগ মহিলাকেই পেলভিক ইনফেকশন, মূত্রনালীর সংক্রমণ এবং এই জাতীয় নানা স্বাস্থ্য সমস্যায় ভুগতে হতে পারে।”

২০১৭ সালে প্রকাশিত একটি জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার (এনএফএইচএস) প্রতিবেদন অনুসারে, ১৫ থেকে ২৪ বছর বয়সী নারীদের মধ্যে মাত্র ৫৮ শতাংশ নারী মাসিক চলাকালীন স্বাস্থ্যসুরক্ষায় স্বাস্থ্যকর পদ্ধতি ব্যবহার করেন। 

সূত্র: এনডিটিভি, কালের কন্ঠ

 

এই বিভাগের আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *