ভারতে তিন তালাক নিষিদ্ধ বিল পাস - Women Words

ভারতে তিন তালাক নিষিদ্ধ বিল পাস

ভারতে এখন থেকে তিন তালাক উচ্চারণের মাধ্যমে মুসলিম পুরুষরা স্ত্রীকে তালাক দিতে পারবেন না। কারণ ভারতের লোকসভায় পাস হয়ে গেল সংশোধিত তিন তালাক বিল। শুধু তাই নয়, তিন তালাক দেওয়ার চেষ্টা জামিন অযোগ্য ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে।

লোকসভায় বিরোধী রাজনীতিবিদদের আপত্তি সত্ত্বেও বৃহস্পতিবার এ বিলটি পাস হয়ে গেল ভারতে। এতে সমর্থন জানিয়েছেন ২৪৫ জন সংসদ। বিপক্ষে ভোট দিয়েছেন মাত্র ১১ জন। একপর্যায়ে ভোটাভুটির আগেই অধিবেশন ছেড়ে বেরিয়ে যান কংগ্রেস এবং এআইএডিএমকে-র সংসদ সংসদরা।

বিলটি আইনে পরিণত হওয়ায় জামিন-অযোগ্য ফৌজদারি অপরাধের তকমা পাবে তিন তালাক প্রথা। অভিযুক্ত স্বামীর শাসি্ত হবে তিন বছর পর্যন্ত জেল ও জরিমানা। আর স্ত্রী পাবেন ভরণপোষণ।

বৃহস্পতিবার সকালে লোকসভায় সংশোধিত বিলটি পেশ করা হয়। একাধিক সংশোধনের দাবি নিয়ে শুরু থেকেই বিলটির বিরোধিতা করছিল কংগ্রেস এবং এআইএডিএমকে।

তিন তালাক বিল নিয়ে মূলত তিনটি বিষয়ে আপত্তি তোলেন বিরোধী শিবিরের সংসদ সদস্যরা, যার মধ্যে অন্যতম হল সাজার মেয়াদ। ওই বিলে তাত্ক্ষণিক তালাক দিলে স্বামীর তিন বছর হাজতবাসের কথা বলা হয়েছে। বিরোধীদের যুক্তি, স্বামী-স্ত্রীর মধ্যে বনিবনা না হওয়া, স্ত্রীকে ত্যাগ করার উদাহরণ নতুন নয়। কিন্তু অন্য কোনো ধর্মে তা নিয়ে স্বামীর সাজার মেয়াদ ঘোষণা করা নেই। শুধু ইসলামের ক্ষেত্রে এমন নিয়ম প্রয়োগ বৈষম্যমূলক বলে দাবি তাদের।