সিকৃবির প্রথম নারী ডিন হলেন সানজিদা

নিউজটি শেয়ার করুন

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার একযুগ পর প্রথম নারী ডিন পেয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)।সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. সানজিদা পারভিন রিতুকে কৃষি প্রকৌশলী ও কারিগরি অনুষদের ডিন হিসেবে নিযুক্ত করা হয়। রোববার এক অফিস  আদেশের মাধ্যমে তাঁকে এ নিয়োগ দেওয়া হয়।
আজ সোমবার (৩ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে তাঁকে ডিনের দায়িত্ব হস্তান্তর করা হয়। ডিনের দায়িত্ব গ্রহণের মাধ্যমে তিনি সদ্য বিদায়ী ডিন প্রফেসর ড. পীযুষ কান্তি সরকারের স্থলাভিষিক্ত হন।
নবনিযুক্ত ডিন ড. সানজিদা পারভিন রিতু ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাস করেন। ২০০০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে সেচ ও পানি ব্যবস্থাপনার বিষয়ে এমএস ও ২০১২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
তাঁর কর্মজীবনের শুরুটা হয় ১৯৯৯ সালে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (BRRI) এবং একই প্রতিষ্ঠানে ২০০৬ সাল থেকে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর ১ বছরের জন্য জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (FAO)-এ ন্যাশনাল ইরিগেশন এক্সপার্ট হিসাবে নিযুক্ত ছিলেন।
২০১৩ সালে তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগে এসোসিয়েট প্রফেসর হিসাবে নিযুক্ত হন এবং ২০১৭ তে পদোন্নতি পেয়ে একই বিভাগের প্রফেসর পদে নিযুক্ত হন।

এই বিভাগের আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *