আত্মহত্যা মানে হেরে যাওয়া - Women Words

আত্মহত্যা মানে হেরে যাওয়া

শাকিলা রুম্পা

আত্মহত্যা ইদানীং হুট করেই বেড়ে গেছে, ভাইরাস হয়ে ছড়িয়ে পড়ছে সমাজের কাছে! কিন্তু কেনো এই আত্মনাশ?কি কষ্ট,না পাওয়া,হতাশা তাদের ভিতরে গোপনে বহন করে? কতটা হতাশাগ্রস্ত হলে তারা এই পথ বেছে নেয়?

-এই ছেলে-মেয়েগুলোকে নিয়ে যদি একবার কোথাও ঘুরা যেতো ৩-৪ দিনের জন্য, হয়তো এই অল্প বয়সে আত্মহত্যার আগে ভাবতো কয়েকবার। এই ছেলে-মেয়েগুলোর বেশিরভাগই হয়তো হতাশ; জীবনের আনন্দ খুঁজে পায়নি। দেখেনি বাংলাদেশ, দেখেনি বিশ্ব।
কেউ হয়তো পরিবার থেকে সময় পায়নি, কেউ প্রেমবিচ্ছেদে জর্জরিত। কেউ ভালবাসা পায়নি,  আবার কেউ ভালবাসতেই শিখেনি। কারো হয়তোবা আবার সংগের অভাব, কারো গুরুত্বের অভাব। তাই খুব সহজেই চলে যাবার সিদ্ধান্তকে সঠিক ভেবে ফেলে এবং সবাইকে কাঁদিয়ে চলে যায়!

জীবন একটাই,দ্বিতীয় বার আসার সুযোগ আমাদের নেই,এখানে প্রতিটা খারাপ লাগা এক একটা অভিজ্ঞতা, হয়তো খুব তিক্ত, কিন্তু খুব স্বাভাবিক! কে জানে, এর চেয়েও অনেক বেশি কষ্ট আর তিক্ততার সাথে যুদ্ধ করেই হয়তো আমাদের বাবা- মা আমাদের বড় করেছেন, হার মেনে নিয়ে আমাদের অথৈ সাগরে ফেলে চলে যাননি ওপারে!
তাহলে আমরা কেনো যাবো?
সারা জীবন যারা কষ্টের আগুনে জ্বলেছে আমাদের মুখে এক চিলতে হাসি ফুটাতে,কেনো তাদের কথা না ভেবে স্বার্থপরের মতো চলে যাবো আমরা না বলেই।আমাদের থেকেওতো তাদের অভিমানের পাল্লা বেশি ভারী হবে।তারা কি করবে তখন?
আমরা তাদের ছাড়া চলতে পারবো কিন্তু তাদের সারা জীবনের তিলেতিলে গড়া স্বপ্ন ভুলবে কি করে??

আত্নহত্যা সমাধান না।আত্নহত্যা মানে হেরে যাওয়া।একবার মন থেকে ভাবুন, বাবা মায়ের নিষ্পাপ মুখ কতটা শান্তি দেয় মনে।