মেকআপ করলে পরীক্ষার ফল ভালো হয়! - Women Words

মেকআপ করলে পরীক্ষার ফল ভালো হয়!

ছাত্রীদের জন্য সুখবরই বলা যায়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটিসহ একাধিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, মেকআপ করলে আত্মবিশ্বাস যেমন বাড়ে, তেমনই নাকি পরীক্ষার ফলও ভালো হয়। তবে এ দাবি করার আগে বিষয়টি নিয়ে গবেষণা করেছেন তাঁরা।

গবেষকরা বিষয়টিকে ‘লিপস্টিক অ্যাফেক্ট’ নামে চিহ্নিত করেছেন। তাঁদের মতে, মেকআপের প্রভাবে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস, আচরণ ও ব্যক্তিত্ব উন্নত হয়। একটি সাময়িক পত্রিকায় এ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেছেন, মেকআপ করলে সংশ্লিষ্ট ছাত্রীর মনের ওপর ইতিবাচক প্রতিক্রিয়া দেখা যায়। তারা নিজেদের আরো আকর্ষণীয় মনে করে। এর ফলে তাদের আত্মবিশ্বাসও বেড়ে যায়। একইসঙ্গে তাদের পড়াশোনাও ভালো হয়।

গবেষণার অংশ হিসেবে শিক্ষার্থীদের তিনটি দলে ভাগ করে তাদের কাছ থেকে সাধারণ মনোবিজ্ঞানের বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চান গবেষকরা। এ পরীক্ষার আগে একটি দলের শিক্ষার্থীদের মেকআপ করতে বলা হয়, একটি দলকে বলা হয় পছন্দের গান শুনতে। আর তৃতীয় দলকে বলা হয় মানুষের মুখ আঁকতে। যে দলের সদস্যরা গান শুনেছিল, তাদের পরীক্ষার ফলও ভালো হয়। তবে সবচেয়ে ভালো ফল করে মেকআপ করা ছাত্রীরা।
সূত্র : এবিপি আনন্দ