সাঁওতালদের ধান কাটার সুযোগ দিতে হবে: হাইকোর্ট - Women Words

সাঁওতালদের ধান কাটার সুযোগ দিতে হবে: হাইকোর্ট

গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতালরা অধিগ্রহণ করা জায়গায় যে ধান রোপণ করেছেন, সেই ধান যেন তাঁরা তুলতে পারেন বা স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টরা সেই ফসল তুলে সাঁওতালদের দিতে পারেন, সে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১০ দিনের মধ্যে এ ব্যাপারে পুলিশ সুপার ও ওসিকে প্রতিবেদন দাখিলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে ৩০ নভেম্বর।

এ ছাড়া, সাঁওতালদের নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ৬ নভেম্বরে ঘটে যাওয়া ঘটনায় কী আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে, কতগুলো মামলা হয়েছে, কতগুলো অভিযোগ নিবন্ধিত হয়েছে, তা জানাতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

এর আগে গতকাল বুধবার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার ঘটনায় আইনি কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়। এ ছাড়া সংশ্লিষ্ট এলাকার সাঁওতালদের জানমাল ও সম্পত্তির নিরাপত্তা নিশ্চিতে সরকারের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না—এ বিষয়ে রুল চাওয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন জেড আই খান পান্না ও এ এম আমিন উদ্দিন। তাঁদের সঙ্গে ছিলেন আইনজীবী অবন্তী নুরুল। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুটি জেনারেল মোতাহার হোসেন সাজু।

গোবিন্দগঞ্জের রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে গত ৬ নভেম্বর পুলিশ ও চিনিকলের শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। উপজেলার সাপমারা ইউনিয়নের সাহেবগঞ্জ এলাকায় ওই সংঘর্ষে তিনজন সাঁওতাল নিহত হন। এতে পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন।