জয়ের সন্নিকটে ডোনাল্ড ট্রাম্প - Women Words

জয়ের সন্নিকটে ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটপ্রার্থী হিলারি ক্লিনটনকে পিছনে ফেলে জয়ের কাছাকাছি পৌঁছে গেছেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এটা প্রায় নিশ্চিত যে তিনিই মার্কিন যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট হচ্ছেন। সংসদীয় নির্বাচনেও সাফল্য পেয়েছে তার দল। প্রাথমিক পর্যায়ের ফলাফল ঘোষণার পর দেখা যাচ্ছে, ইলেক্টোরাল কলেজের ভোটে ট্রাম্প অনেক খানি এগিয়ে রয়েছেন।

বাংলাদেশ সময় বুধবার ভোরে শেষ হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ। এখন চলছে ভোট গণনা।

সর্বশেষ তথ্যানুযায়ী, ট্রাম্প পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট। হিলারি পেয়েছেন ২১৮টি। খবর বিবিসি, এএফপি ও নিউইয়র্ক টাইমসের।

প্রেসিডেন্ট হতে হলে ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে।

স্থানীয় সময় মঙ্গলবার সময়চক্রের ভিন্নতার কারণে যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যের একেকটিতে একেক সময় ভোট গ্রহণ শুরু হয়। গ্রিনিচ মান সময় সকাল ১১টা থেকে ভোট শুরু হয়। বিভিন্ন অঙ্গরাজ্যে এই ভোট চলে বাংলাদেশ সময় শেষ রাত পর্যন্ত।

বিভিন্ন সংস্থার জরিপে বলা হয়েছে, নির্বাচনে প্রায় ৫৪ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পদ্ধতি ও প্রক্রিয়া এমন যে সারা দেশে সংখ্যাগরিষ্ঠ ভোটারের সমর্থনও বিজয়ের নিশ্চয়তা দেয় না। মোট ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে এখানে। দুটি অঙ্গরাজ্য ছাড়া বাকি অঙ্গরাজ্যগুলোতে প্রাপ্ত সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে প্রার্থীরা ইলেকটোরাল কলেজ ভোটে বিজয়ী হন। সংখ্যাগরিষ্ঠ ভোট, অর্থাৎ ২৭০টি পেলেই একজন প্রার্থী নির্বাচিত হতে পারেন।