আমরা কেন এত অমানবিক হচ্ছি? - Women Words

আমরা কেন এত অমানবিক হচ্ছি?

রাহিমা বেগম

অদ্ভুত আবেগ এদেশের মানুষের! ক্রিকেট খেলায় একটি ক্যাচ হাত ফসকে গেলে আফসোসের অন্ত থাকে না। কখনও সখনও সেই পুরো সপ্তাহ জুড়ে সেই আফসোস বয়ে বেড়ায়। অথচ প্রায় প্রতি সপ্তাহে একটা মেয়ের ধর্ষণ আর খুনের ঘটনা আবেগগুলোকে স্পর্শ করতে পারে  না। মুখ ফোটে দুঃখ প্রকাশ করার সৌজন্যতাটুকুও হারিয়ে গেছে যেন!

মানবিক বিষয়গুলোতে আমরা কেন এত অমানবিক হচ্ছি দিন দিন? পূজাঁর মত শিশু কন্যাকে একজন মুসলমান নামধারী কুলাঙ্গারের হাতে যে নির্মমতার শিকার হতে হয়েছে, তার জন্য হিন্দুরা যদি মুসলিমদের মসজিদে বাড়িতে হামলা না করে দোষীর বিচার চায়, তবে মুসলমানরা কেন নয়? সকল ধর্মের মানুষ একই জায়গা থেকে বিচার চাইতে পারে। যদি তাই হয় তবে কেন পবিত্র কাবা শরীফ অবমাননাকারী একজনের অপরাধে এতগুলো মানুষের ধর্মীয় অনুভুতিতে আঘাত হানতে হবে?

আল্লাহর সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ জীব মানুষ। তাই প্রকৃত মুসলমান হিসেবে মুসলিমদের দায়িত্ব হলো ধর্মীয় এবং মানবিক সকল বিষয়ে সমান দায়িত্বশীল আচরণ করা। কারণ এটা ধর্মীয় দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। তবে সামনের সময়গুলো নিয়ে আলোচনা করার পাশাপাশি সমান গুরুত্ব দিয়ে ভাবতে হবে, হঠাৎ করে কেন এমনভাবে হিন্দু মুসলিম সংঘাত হওয়ার প্রেক্ষাপট তৈরি হচ্ছে? অবশ্যই সামাজিক, রাজনৈতিক এবং বৈশ্বিক প্রেক্ষাপটগুলো নিয়ে চিন্তাভাবনা করে এখনই তা প্রতিরোধ করা জরুরি।

 

 

……………………………………………………………………………………………………………
মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। womenwords.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে womenwords.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।