নিরবতা ভাঙলেন বব ডিলান - Women Words

নিরবতা ভাঙলেন বব ডিলান

সাহিত্যে নোবেল পাওয়ার পর থেকে পৃথিবীজুড়ে তাকে নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা। কিন্তু তিনি নিরব। তাঁর নিরবতা কাঁটা হয়ে বিধেছিলো হয়তো নোবেল কমিটির কাছেও। কমিটির এক সদস্য তো বলেই বসলেন, বব ডিলান দাম্ভিক, অভদ্র!। অনেকে আবার আশঙ্কা প্রকাশ করেছিলেন নোবেল পুরস্কার না ফিরিয়েই দেন বব। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে প্রায় দুই সপ্তাহ পর নিরবতা ভাঙলেন বব ডিলান। বললেন, নোবেল প্রাপ্তির খবরে তিনি বাকরুদ্ধ ছিলেন। নিরবতা ভেঙ্গে আমেরিকান এই গায়ক জানিয়েছেন, পুরস্কার গ্রহণ করছেন তিনি।

শুক্রবার নোবেল ফাউন্ডেশন এক বিবৃতিতে বব ডিলানের সাড়া পাওয়ার কথা জানায় বলে বিবিসি জানিয়েছে।

শুক্রবার ডিলান নিজেই সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সম্পাদক সারা দানিয়ুসকে ফোন করেন বলে বিবৃতিতে জানানো হয়। তাকে ডিলান বলেন, নোবেল পুরস্কার পাওয়ার খবর আমাকে বাকরুদ্ধ করেছে। আমি এই সম্মান গ্রহণ করছি।

তবে পুরস্কার গ্রহণ করতে ডিলান ডিসেম্বরে স্টকহোমে যাবেন কি না, তা এখনও নিশ্চিত নয়। যদিও যুক্তরাজ‌্যের দৈনিক টেলিগ্রাফ জানিয়েছে, সম্ভব হলে ডিলান নিজের হাতেই পুরস্কার নেবেন বলে এক সাক্ষাৎকারে তাদের জানিয়েছেন। সাক্ষাৎকারে নিজের নোবেল পুরস্কার প্রাপ্তিকে ‘আশ্চর্যজনক, অবিশ্বাস্য’ বলেও মন্তব্য করেন আমেরিকান এই গায়ক। তার ভাষায়, এটা বিশ্বাস করা কঠিন। কে এমন স্বপ্ন দেখতে পারে?