সবুজ চোখের ‘আফগান গার্ল’ পাকিস্তানে গ্রেপ্তার - Women Words

সবুজ চোখের ‘আফগান গার্ল’ পাকিস্তানে গ্রেপ্তার

সবুজ চোখের আফগান নারী শরবত বিবিকে পাকিস্তানের পেশোয়ার থেকে  গ্রেপ্তার করা হয়েছে। বুধবার পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) তাঁকে গ্রেপ্তার করে। তার বিরুদ্ধে জাল পরিচয়পত্র রাখার অভিযোগ আনা হয়েছে। ডন পত্রিকার অনলাইন সংস্করণে এ খবর প্রকাশ পেয়েছে।   

খবরে জানানো হয়, ১৯৮৪ সালে ন্যাশনাল জিওগ্রাফিকের আলোকচিত্রী স্টিভ ম্যাককারি পেশোয়ারের কাছাকাছি এক শরণার্থী শিবির থেকে শরবত বিবির ছবি তোলেন। ১৯৮৫ সালে ন্যাশনাল জিওগ্রাফিক সাময়িকীর জুন সংখ্যার প্রচ্ছদে এই আফগান মেয়ের ছবি প্রকাশ করার পর আলোড়ন সৃষ্টি হয়। সবুজ চোখের তীক্ষ্ণ দৃষ্টি, বিবর্ণ পোশাক ও ধুলোমাখা মুখের সেই ‘আফগান গার্ল’-এর ছবি রাতারাতি বিখ্যাত হয়ে ওঠে।

খবরে আরও জানানো হয়, ন্যাশনাল জিওগ্রাফিকে ওই ছবি কাভার ছবি হিসেবে ব্যবহারের পর শরবত বিবি বিশ্বজুড়ে ‘আফগান গার্ল’ হিসেবে ব্যাপক খ্যাতি পান। ওই সময়ে শরবতের বয়স ছিল মাত্র ১২ বছর।
পরে ন্যাশনাল জিওগ্রাফিক তাঁর জীবনযাপন নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র তৈরি করে। তাঁকে বলা হতো ‘আফগান যুদ্ধের মোনালিসা (মোনালিসা অব আফগান ওয়ার)’।

এফআইএ জানিয়েছে, কম্পিউটারের মাধ্যমে জাল জাতীয় পরিচয়পত্র তৈরি করার অভিযোগে শরবত বিবিকে তাঁর বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁর বাসা থেকে আফগানিস্তান ও পাকিস্তান দুই দেশেরই নাগরিকত্বের পরিচয় বহন করা জাতীয় পরিচয়পত্র উদ্ধার করা হয়েছে।

সূত্র: প্রথম আলো