আগাম ভোটে হিলারি এগিয়ে - Women Words

আগাম ভোটে হিলারি এগিয়ে

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে প্রায় পাঁচ লাখ মানুষ ‘আগাম ভোট’ দিয়েছেন। নির্বাচনের বাকি আর মাত্র ২৬ দিন। আগাম ভোটে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন এগিয়ে আছেন। কেন্দ্র-ফেরত ভোটারদের মতামতের ভিত্তিতে একাধিক জরিপ সংস্থা এ তথ্য জানিয়েছে।
গত চারটি প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ‘আর্লিভোটিং’ নামে পরিচিত এই আগাম ভোটের ব্যবস্থা।
২০০৮ ও ২০১২ সালে আগাম ভোট দেওয়া লোকের সংখ্যা মোট ভোটারের ৩০ শতাংশের বেশি ছিল। বারাক ওবামার জয়ের পেছনে এই সব ভোটারদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

চলতি বছরের নির্বাচনে সম্ভবত ৪০ শতাংশের বেশি মানুষ আগাম ভোটের সুযোগ নেবেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা ।

আগাম ভোটের বর্তমান ধারা যদি বজায় থাকে, তা হলে ৮ নভেম্বর ভোট গ্রহণের আগেই সম্ভবত হিলারি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন বলে নিউইয়র্ক টাইমসের খবরে প্রকাশ পেয়েছে।

কারণ দর্শানোর ভিত্তিতে অথবা কোনো কারণ ছাড়াই যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যেই নাগরিকেরা আগাম ভোটে অংশ নিতে পারেন।

কোনো কোনো ক্ষেত্রে ৫০ দিন আগে এই আগাম ভোট নেওয়া হয়ে থাকে। যেমন, মিনেসোটায় ২৩ সেপ্টেম্বর আগাম ভোট নেওয়া হয়েছে।

আগাম ভোট-ব্যবস্থার কারণেই রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে এই মুহূর্তে নির্বাচন থেকে হটানো কার্যত অসম্ভব হয়ে পড়েছে।

যৌন কেলেঙ্কারির জেরে ট্রাম্প প্রবল চাপের মুখে আছেন। এই বিবেচনা থেকে হিলারি ও তাঁর দল নতুন ভোটার তালিকাভুক্তি এবং আগাম ভোট প্রদানের ওপর বিশেষ জোর দিচ্ছেন।

ডেমোক্র্যাটরা ফ্লোরিডা, আইওয়া, ওহাইও ও নেভাদা স্টেটের ওপর বিশেষভাবে মনোযোগ দিচ্ছেন । ‘ব্যাটল গ্রাউন্ড স্টেট’ নামে পরিচিত এই অঙ্গরাজ্যগুলোর নির্বাচনী ফলাফলেই নির্ধারিত হবে এবারের প্রেসিডেন্ট নির্বাচন।

সূত্র: প্রথম আলো