রসায়নের নোবেল পেলেন ‘ক্ষুদ্রতম’ যন্ত্রের তিন উদ্ভাবক - Women Words

রসায়নের নোবেল পেলেন ‘ক্ষুদ্রতম’ যন্ত্রের তিন উদ্ভাবক

বিশ্বের ক্ষুদ্রতম যন্ত্রের উদ্ভাবক হিসেবে এবছর রসায়নে নোবেল পুরস্কার জিতেছেন তিন বিজ্ঞানী।

মলিকিউলার মেশিন বা ন্যানোমেশিন উদ্ভাবনের গবেষণার জন্য ফ্রান্সের জ্যঁ পিয়েরে সোভাজ, যুক্তরাজ্যের ফ্রেজার স্টুডার্ট এবং নেদারল্যান্ডসের বার্নার্ড এল. ফেরিঙ্গার নাম ঘোষণা করে।

তাদের বিশ্বের ক্ষুদ্রতম যন্ত্রের উদ্ভাবক হিসেবে বর্ণনা করে নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের গবেষণা রসায়ন শাস্ত্রকে নতুন মাত্রায় পৌঁছে দিয়েছে।

জীবন্ত কোষ কী করে তার ক্ষতিগ্রস্ত ডিএনএ মেরামত করে, আর কেমন করে জিনে থাকা তথ্যের সুরক্ষা দেওয়া হয়- সেই প্রশ্নের ব্যাখ্যা দিয়ে গতবছর রসায়নের নোবেল পান সুইডেনের টোমাস লিন্ডল, যুক্তরাষ্ট্রের পল মডরিচ ও তুরস্কের আজিজ সানজার।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার তারা ভাগ করে নেবেন।

প্রসঙ্গত, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরষ্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮তে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।
যদিও পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধায়ন করা এবং নোবেল পুরষ্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

নোবেল কমিটির ঘোষণা অনুযায়ী, আগামী শুক্রবার শান্তি, সোমবার অর্থনীতির ওপর নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। আর সাহিত্যের জন্য নোবেল পুরস্কারের তারিখ ১৩ই অক্টোবর।
এ সংক্রান্ত অন্য সংবাদ পড়ুন-
পদার্থে নোবেল পেলেন ব্রিটিশ বংশোদ্ভূত তিন মার্কিন বিজ্ঞানী