জন্মদিনে শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির শুভেচ্ছা - Women Words

জন্মদিনে শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির শুভেচ্ছা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০তম জন্মদিন আজ বুধবার। শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা ও শুভ কামনা জানিয়ে চিঠি পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চিঠিতে মোদি উল্লেখ করেন, ‘আপনার দৃঢ় নেতৃত্ব কঠিন সময়ে বাংলাদেশকে আলোর পথ দেখিয়েছে। আপনার দক্ষ নেতৃত্বে উন্নয়ন থেকে নিরাপত্তা—সবক্ষেত্রে বাংলাদেশ শান্তি ও সমৃদ্ধির পথে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।’

আগামী মাসে ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে এবং আঞ্চলিক সহযোগিতার বিষয়ে আলোচনার জন্য তিনি অধীর আগ্রহে অপেক্ষা করছেন বলেও ভারতের প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

শেখ হাসিনা এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সেখানে তিনি পরিবারের সদস্যদের সঙ্গে জন্মদিন পালন করবেন বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল জানিয়েছেন, শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দেশে আওয়ামী লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিল। কিন্তু গতকাল মঙ্গলবার সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যুর কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ ও ছাত্রলীগের কর্মসূচি স্থগিত করা হয়েছে।

১৯৮১ সালে আওয়ামী লীগের হাল ধরেন শেখ হাসিনা। এরপর তিনি দীর্ঘ আন্দোলন-সংগ্রাম করেছেন। ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর ২০০৮ ও ২০১৪ সালে পরপর দুবার  প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। তাঁর সরকারের আমলে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে জড়িত ব্যক্তিদের ও বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচার হয়েছে।

বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার সঙ্গে ১৯৬৮ সালে শেখ হাসিনার বিয়ে হয়। তাদের দুই সন্তান সজীব ওয়াজেদ জয় ও সায়মা হোসেন পুতুল।

সূত্র: প্রথম আলো