কাশ্মীরে সেনাঘাঁটিতে হামলায় নিহত ১৭ - Women Words

কাশ্মীরে সেনাঘাঁটিতে হামলায় নিহত ১৭

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের নিয়ন্ত্রণ সীমার কাছে ভারতীয় সেনাবাহিনীর একটি ব্রিগেড সদরদপ্তরে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় অন্তত ১৭ ভারতীয় সেনা নিহত হয়েছেন। এ সময় ছয় ঘন্টাব্যাপি বন্দুক যুদ্ধে ‘বিচ্ছিন্নতাবাদী’ ৪জনও মারা যায় বলে এনডিটিভি ও আনন্দবাজারের খবরে জানানো হয়েছে।

রোববার ভোর ৫টার দিকে আত্মঘাতী হামলাকারীদের ওই দলটি গোপনে কাশ্মিরের উরি এলাকার সেনা ঘাঁটিতিতে প্রবেশ করে প্রশাসনিক এলাকায় পৌঁছে যায়। ১২ ব্রিগেড হেড কোয়ার্টারের কাছে সীমান্ত লাগোয়া ওই সেনাঘাঁটিতে আত্মঘাতী হামলা ঘটানোই ছিল জঙ্গিদের উদ্দেশ্য। কিন্তু জওয়ানদের তৎপরতায় সেই ছক ভেস্তে যায়। পাল্টা জবাব দেয় সেনারা। দু’পক্ষের মধ্যে প্রায় ছয় ঘণ্টা গুলির লড়াই চলে। আহত হন বেশ কয়েকজন সেনা। আহতদের হেলিকপ্টার যোগে ১০০ কিলোমিটার দূরে শ্রীনগরের সেনা হাসপাতালে পাঠানো হয়েছে। এঁদের মধ্য কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক বলে খবর পাওয়া গিয়েছে।

হামলার খবর পাওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ তাঁর রাশিয়া সফর বাতিল করেন।

২০১৪ সাল থেকে কাশ্মিরের উত্তরাঞ্চলে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ চালানো হামলাগুলোর মধ‌্যে এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা।

প্রকাশিত ভিডিওতে শ্রীনগর-মুজাফ্ফারাবাদ মহাসড়কের পাশের ওই ঘাঁটিটি থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। কয়েকটি সেনা ব‌্যারাকে আগুন ধরে গেছে এবং সেখান থেকে বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে জানা গেছে।

চলতি বছরের জানুয়ারিতে এ ধরনের অপর একটি ঘটনায় ভারতীয় সামরিক বাহিনীর সাত সদস‌্য নিহত হয়েছিলেন। ভারতীয় সীমান্ত অতিক্রম করে আসা ছয় অনুপ্রবেশকারী পাঞ্জাবের উচ্চ নিরাপত্তায় ঘেরা পাঠানকোট বিমান ঘাঁটিতে প্রবেশ করে নির্বিচার গুলিবর্ষণ শুরু করে। তিন দিন ধরে তাণ্ডব চালানোর পর সেনা অভিযানে ওই ছয় হামলাকারীও নিহত হন।