মীর কাসেমের পরিবারকে ডেকেছে কারা কর্তৃপক্ষ - Women Words

মীর কাসেমের পরিবারকে ডেকেছে কারা কর্তৃপক্ষ

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মীর কাসেম আলীর সঙ্গে সাক্ষাতের জন্য তাঁর পরিবারের সদস্যদের ডেকেছে কারা কর্তৃপক্ষ। শনিবার বেলা সাড়ে তিনটার দিকে তাঁদের কাশিমপুর কারাগারে যেতে বলা হয়েছে।

মীর কাসেম আলীর স্ত্রী খন্দকার আয়েশা খাতুন এ কথা জানিয়েছেন।

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর ৪০ নম্বর কনডেম সেলে  মীর কাসেমকে রাখা হয়েছে।

কাশিমপুর কারাগারের চারপাশে, বিশেষ করে কারা ফটকের সামনে আজ সকাল থেকে বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। গোয়েন্দারা পোশাকে এবং সাদাপোশাকে কাজ করছেন। কারা ফটকেও তল্লাশি করে ভেতরে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে নিয়মিত দর্শনার্থীদের ।

গতকাল শুক্রবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না বলে জানান মীর কাসেম। ফলে তাঁর ফাঁসি কার্যকরে এখন আর কোনো বাধা নেই। নিয়ম অনুযায়ী ফাঁসির দন্ড কার্যকরের আগে আসামির সঙ্গে পরিবারের সদস্যরা শেষবার দেখা করার অনুমতি পান।

গতকাল কারা কর্তৃপক্ষের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা  জানান, আজ শনিবার রাতে মীর কাসেমের ফাঁসি কার্যকর করার মতো প্রস্তুতি তাঁদের রয়েছে। কাশিমপুর কারাগারেই তাঁর ফাঁসি কার্যকর করা হবে। মানবতাবিরোধী অন্য আসামিদের মৃত্যুদণ্ড যেভাবে কার্যকর করা হয়েছে, একই প্রক্রিয়ায় মীর কাসেমের ফাঁসি কার্যকর করা হবে।

গত বুধবার মীর কাসেমের রিভিউ আবেদন খারিজ করে দেন সর্বোচ্চ আদালত। সেদিনই মীর কাসেমের পরিবারের সদস্যরা তাঁর সঙ্গে কারাগারে সাক্ষাৎ করেন। রিভিউ আবেদনই ছিল মীর কাসেমের আইনি লড়াইয়ে শেষ ধাপ।