কাশিমপুর কারাগারে গেলেন আইজি প্রিজন - Women Words

কাশিমপুর কারাগারে গেলেন আইজি প্রিজন

গাজীপুরের কাশিমপুর কারাগারে প্রবেশ করেছেন কারা অধিদপ্তরের মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন। শনিবার সন্ধ‌্যা ৭টায় কাশিমপুর কারাগারের প্রধান ফটক দিয়ে তাঁকে প্রবেশ করতে দেখা যায়।

এর আধা ঘণ্টা আগে যুদ্ধাপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর সঙ্গে শেষ দেখা করে কারাগার থেকে ফিরে যান তার স্বজনরা।

বেলা দেড়টার দিকে অতিরিক্ত আইজি প্রিজন্স কর্নেল ইকবাল হাসানকে কাশিমপুর কারাগারে ঢুকতে দেখা যায়। এরপর বিকাল ৪টায় কারাগারে যান ডিআইজিপ্রিজন্স গোলাম হায়দার।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জানান, সার্বিক নিরাপত্তার জন‌্য গাজীপুরে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, ঢাকায় প্রতিদিনের মতই ছয় প্লাটুন বিজিবি রাখা হয়েছে।

এদিকে মীর কাসেমের ফাঁসি কার্যকর করার নির্বাহী আদেশ শনিবার বিকাল ৪টা ৫০ মিনিটে কাশিমপুর কারাগারে পৌঁছেছে বলে জানান কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার নাশির আহমেদ।

তবে মীর কাসেমের ফাঁসি কখন কার্যকর হবে সে বিষয়ে কোনো তথ‌্য তিনি দেননি। তবে আজ দুপুরের পর থেকে কাশিমপুর কারাগারের চারপাশের নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে।

কারাগারের ফটকে পুলিশের পাশাপাশি অবস্থান নিয়েছেন বিপুল সংখ‌্যক র‌্যাব সদস‌্য। ফায়ার সার্ভিসের একটা গাড়ি বিকাল সোয়া ৪টার দিকে কারাগারে ঢুকেছে। আগের রাতেই কারাগারের ভেতরে নিয়ে রাখা হয়েছিল পুলিশের একটি জলকামান।

পুলিশ কারাগারের আরপি চেকপোস্ট সংলগ্ন দোকানপাট বন্ধ করে দিয়েছে। কারা ফটকে ভিড় করছেন উৎসুক জনতা। সেখানে উপস্থিত আছেন বিভিন্ন গণমাধ‌্যমে বিপুল সংখ‌্যক সংবাদকর্মীও।

এর আগে মানবতাবিরোধী অপরাধে মৃত‌্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজনের ক্ষেত্রে দেখা গেছে, পরিবারের শেষ সাক্ষাতের দিনই তাদের ফাঁসি কার্যকর করেছে কর্তৃপক্ষ।