প্রাণভিক্ষা চাইবেন না মীর কাসেম - Women Words

প্রাণভিক্ষা চাইবেন না মীর কাসেম

যুদ্ধাপরাধে ফাঁসির দন্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না বলে জানিয়েছেন। তথ্যটি নিশ্চিত করেছেন কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের (পার্ট-২) তত্ত্বাবধায়ক (সুপার) প্রশান্ত কুমার বণিক।

শুক্রবার দুপুরে জেল কর্তৃপক্ষ কাসেম আলীর কাছে প্রাণভিক্ষার বিষয়ে জানতে চাইলে তিনি প্রাণভিক্ষা না চাওয়ার সিদ্ধান্তের কথা জানান।

প্রশান্ত কুমার বণিক বলেন, ‘মীর কাসেম আলী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন না বলে আমাদের জানিয়েছেন।’

নিয়ম অনুযায়ী, মৃত্যুদণ্ড কার্যকরে এখন আর কোন বাঁধা থাকলনা। তবে তার আগে আরও এক দফা পরিবারের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন মীর কাসেম আলী।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেপ্তার করা হয়। ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর তাঁর বিরুদ্ধে ১৪টি অভিযোগ গঠন করে বিচার শুরু করেন ট্রাইব্যুনাল।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে ২০১৪ সালের ২ নভেম্বর দুটি অভিযোগে মীর কাসেমের ফাঁসি ও আটটি অভিযোগে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়। ওই বছরের ৩০ নভেম্বর আপিল করেন তিনি।  চলতি বছরের ৮ মার্চ আপিলের রায় দেন সর্বোচ্চ আদালত। আপিল বিভাগের রায়ে ১৯৭১ সালে চট্টগ্রামের কিশোর মুক্তিযোদ্ধা জসিমকে হত্যার দায়ে মীর কাসেমের ফাঁসির আদেশ বহাল রাখা হয়। অন্য ছয়টি অভিযোগে বিভিন্ন মেয়াদে তাঁর কারাদণ্ড বহাল রাখা হয়।
গত ১৯ জুন ওই রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন মীর কাসেম। এই আবেদনের ওপর শুনানি ২৪ আগস্ট থেকে শুরু হয়। মীর কাসেমের রিভিউ আবেদনের ওপর গত ২৮ আগস্ট শুনানি শেষ হয়। এরপর গত ৩০ আগস্ট মীর কাসেমের করা আবেদন খারিজ করেন দেশের সর্বোচ্চ আদালত।