চলে গেলেন ফিফার সাবেক সভাপতি জোয়াও হ্যাভেলাঞ্জ - Women Words

চলে গেলেন ফিফার সাবেক সভাপতি জোয়াও হ্যাভেলাঞ্জ

ফিফার সাবেক সভাপতি জোয়াও হ্যাভেলাঞ্জ মঙ্গলবার ব্রাজিলের রিও ডি জেনিরোর একটি হাসপাতালে মারা গেছেন। রিও অলিম্পিক চলার সময়েই ১০০ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন তিনি।  

সাঁতারু এবং ওয়াটার পোলো খেলোয়াড় হিসেবে তিনি ক্রীড়াঙ্গনে যুক্ত হন। পরে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার সঙ্গে যুক্ত হন। ব্রাজিলে অলিম্পিক চলাকালীন সময়েই মৃত্যুবরণ করলেন হ্যাভেলাঞ্জ।

তিনি আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সদস্য পদে ছিলেন ১৯৬৩-২০১১ সাল পর্যন্ত। শারীরিক সমস্যার কারণ দেখিয়ে আইওসির সদস্যপদ থেকে পদত্যাগ করেন হ্যাভেলাঞ্জ। তবে একজন ক্রীড়া সংগঠকের পাশাপাশি ব্যবসায়ী ও আইনজীবী হিসেবেও পরিচিত ছিলেন তিনি।

জুলে রিমে ছিলেন ফিফার ইতিহাসে সবচেয়ে উজ্জ্বল সভাপতি। একসময় ফুটবল বিশ্বকাপ ট্রফিটাই ছিল তাঁর নামে। রিমে ৩৩ বছর ধরে ফিফা প্রধানের দায়িত্ব পালন করেছেন। তারপরেই দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ২৪ বছর (১৯৭৪-১৯৯৮)এই দায়িত্ব পালন করেন হ্যাভেলাঞ্জ।

হ্যাভেলাঞ্জই প্রথম অ-ইউরোপীয় ফিফা প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তার সময়েই বিশ্বকাপ ১৬ থেকে ৩২ দলে উন্নীত হয়। ব্রাজিলকে ২০১৪ বিশ্বকাপ ও ২০১৬ অলিম্পিক আয়োজনের সুযোগ এনে দিতে সবচেয়ে বড় ভূমিকা ছিল তার।

হ্যাভেলাঞ্জের পর তাঁর স্থলাভিষিক্ত হন সেপ ব্লাটার। ব্ল্যাটার যুগের শেষের দিকে  ফুটবলের ঘুষ-দুর্নীতি,কেলেঙ্কারির অন্ধকার দিক সামনে আসে। হ্যাভেলাঞ্জও এর বিরুদ্ধেও এ বিষয়ে তদন্ত চলছিল।

সূত্র: বাংলানিউজ, প্রথম আলো