বঙ্গবন্ধুর দুই খুনিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে - Women Words

বঙ্গবন্ধুর দুই খুনিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে

বঙ্গবন্ধুর দুই খুনিকে দেশে ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তাদেরকে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা হবে বলে জানান তিনি।

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সরকারি শিশু পরিবার পরিদর্শন শেষে রোববার দুপুরে সাংবাদিকদের এ কথা  বলেন তিনি।

‌বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত নূর চোধুরী কানাডায় পালিয়ে আছেন উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, “কানাডার আইন অনুসারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে জটিলতা বেশি। তারা আমাদের সাজা কমানোর বিষয়ে বলেছিলো। কিন্তু সর্বোচ্চ আদালতের রায় কমানো যায় না বলে আমরা কানাডাকে জানিয়েছি। এখন তাদের সঙ্গে আলোচনা চলছে।”

তিনি আরও বলেন, “এম রাশেদ চৌধুরী রয়েছেন যুক্তরাষ্ট্রে। সেখানেও আমাদের আলোচনা চলছে। অবশ্যই তাদের ফিরিয়ে আনা হবে।”

আইনমন্ত্রী বলেন,  ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যার দায়ে ১২ জনের মৃত্যুদণ্ড বহাল রাখে উচ্চ আদালত। ২০১০ সালের ২৮ জানুয়ারি পাঁচ খুনি সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, মুহিউদ্দিন আহমদ, বজলুল হুদা এবং এ কে এম মহিউদ্দিনের ফাঁসি কার্যকর করা হয়।

জঙ্গিদের বিচারের বিষয়ে আনিসুল হক বলেন, “জঙ্গিবাদীদের বিচারের জন্য বর্তমানে দেশে বিদ্যমান আইনই যথেষ্ট। নতুন কোনো আইন করার প্রয়োজন নেই। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে জঙ্গিদের বিচার করা হবে।”