পুনরায় পেছাল চট্টগ্রামের শিক্ষার্থী হিমাদ্রী হত্যার রায় - Women Words

পুনরায় পেছাল চট্টগ্রামের শিক্ষার্থী হিমাদ্রী হত্যার রায়

দুইবার পেছানোর পর চট্টগ্রামের শিক্ষার্থী হিমাদ্রী মজুমদার হিমু হত্যা মামলার রায় আগামী ১৪ আগস্ট (রোববার) ঘোষণা করা হবে। আজ বৃহস্পতিবার রায় ঘোষণার নতুন এই দিন ধার্য করেন চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো. নুরুল ইসলাম।

গত ২৮ জুলাই রায় ঘোষণার তারিখ ছিল। কিন্তু বিচারক ছুটিতে থাকায় রায় হয়নি। পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছিল ১১ আগস্ট (আজ)। চট্টগ্রাম আদালতে ‘ফুল কোর্ট রেফারেন্স’ থাকায় আজ রায় ঘোষণা করা হয়নি।

চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি অনুপম চক্রবর্তী এ তথ্য জানান।

মামলার পাঁচ আসামির মধ্যে কারাগারে আছেন শাহ সেলিম ওরফে টিপু, মাহাবুব আলী ও শাহাদাত হোসেন। পলাতক আছেন টিপুর ছেলে জুনায়েদ রিয়াদ ও তাঁর বন্ধু জাহিদুল ইসলাম।

হিমুর পরিবারের সদস্যরা জানান, হিমু মাদকবিরোধী সংগঠন ‘শিকড়’ এর সঙ্গে যুক্ত ছিল। মাদকবিরোধী দৃঢ় অবস্থান নেওয়ায় মাদকাসক্ত বন্ধুরা তাকে হত্যা করে।

মামলায় অভিযোগ করা হয়, ২০১২ সালের ২৭ এপ্রিল এ-লেভেলের শিক্ষার্থী হিমাদ্রীকে চট্টগ্রামের পাঁচলাইশে আসামী টিপুর বাসার পাঁচতলার ছাদে নিয়ে মারধর করা হয়। পরে তাঁর ওপর হিংস্র কুকুর লেলিয়ে দেওয়া হয়। এরপর তাঁকে ছাদ থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়। ঢাকার একটি হাসপাতালে ওই বছরের ২৩ মে মারা যান হিমাদ্রী।
এ ঘটনায় হিমাদ্রীর মামা অসিত কুমার দে পাঁচলাইশ থানায় হত্যা মামলা করেন। তদন্ত শেষে ২০১২ সালের ৩০ অক্টোবর পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। আদালত ২০১৪ সালের ৩ ফেব্রুয়ারি পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এই মামলার সাক্ষ্য গ্রহণ শুরু হয় ২০১৪ সালের ১৮ ফেব্রুয়ারি । গত বছরের ১০ সেপ্টেম্বর মামলার যুক্তি উপস্থাপন শুরু হয়ে শেষ হয় ১৬ জুলাই।

মৃত্যুর আগে চিকিৎসাধীন অবস্থায় দেওয়া হিমুর বক্তব্যের রেকর্ড গত বছরের ১৪ অক্টোবর ও এ বছরের ৩০ জুন আদালতে বাজিয়ে শোনানো হয়।