বেনাপোল সীমান্তে বিজিবির নারী সদস্যরাও - Women Words

বেনাপোল সীমান্তে বিজিবির নারী সদস্যরাও

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এ নারী সদস্যরা কাজ শুরু করেছেন। বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী বেনাপোল চেকপোস্টে পুরুষদের পাশাপাশি সংযোজিত হয়েছেন ১৩জন নারী বিজিবি সদস্য।

রবিবার (৩১ জুলাই) দুপুর দেড়টায় সময় ২ জন নারীকে বেনাপোল চেকপোস্টে দা‌য়িত্ব পালন করতে দেখা গেছে।

বেনাপোল আইসিপি ক্যাম্পের হাবিলদার কামাল হোসেন বলেন, নারী বিজিবি অবশ্যই সীমান্তে প্রয়োজন। কারণ বৃহৎ এ সীমান্ত দিয়ে অনেক নারী চোরাচালানী যাতায়াত করে থাকে। অনেক সময় এসব চোরাচালানী মহিলাদের গায়ে হাত দিয়ে পুরুষ বিজিবি চেক করতে পারে না। কারণ সীমান্ত দিয়ে এসব মহিলারা অনেক সময় অবৈধপন্য নিয়ে যাতায়াত করে থাকে। আবার অনেক পাসপোর্টযাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশের ভিতর প্রবেশ করে। সন্দেহ হওয়া স্বত্বেও তাদের তল্লাশি করা সম্ভব হয় না। নারী বিজিবি সদস্য যোগ হওয়ায় আর এ বাধা রইল না।

তিনি আরো জানান, নারী বিজিবি সদস্য যোগ হওয়ায় অনেক চোরাচালানী মহিলারা এ পথ থেকে সরে যাবে। তাদের ভিতর অনেকটা আতঙ্ক সৃষ্টি হয়েছে।

বেনাপোল আইসপি ক্যাম্পে ঋতু, নারগিছ, তানিয়া সুলতানা, মৌসুমি সাগরিকা সহ মোট ১৩ জন বিজিবি সদস্য যোগ দিয়েছেন।

নারগিছ খাতুন জানান, ট্রেনিং শেষে তারা প্রথমে যশোরের বেনাপোল সীমান্তে যোগদান করে ডিউটি করছেন। তাদের এ পেশা কেমন লাগছে জানতে চাইলে তিনি বলেন, ভালই লাগছে। দেশের জন্য আজ চোরাচালান, মাদক, অস্ত্র, স্বর্ণ, ডলার পাচার রোধ করতে পারলে ভালই লাগবে আমা‌দের। আমরা আমাদের কর্তব্য পাল‌নে কখনও অবহেলা করবো না। আশা রাখি এ পেশায় আমরা ভাল করবো।

বেনাপোল আইসিপি ক্যাম্প সূত্র জানায়, এরা রাত্রে কোন ডিউটি করবেন না। শুধু মাত্র দিনের বেলায় বেনাপোলের আমড়াখালি এবং সীমান্তের নোম্যান্স ল্যান্ড সহ বিভিন্ন পোষ্টে কর্তব্য পালন করবেন।

সূত্র : সিলেটটুডে