ঝড় তোলা ‌‘প্রিজমা’ অ্যাপের জন্মকথা - Women Words

ঝড় তোলা ‌‘প্রিজমা’ অ্যাপের জন্মকথা

সারা পৃথিবীতে আলোড়ন তোলা ‘প্রিজমা’ অ্যাপের অস্তিত্ব তিনমাস আগেও ছিলো না। মাত্র তিনমাস আগে ২৫ বছর বয়সী রাশান তরুণ আলেক্সি মসিনকভের মাথায় প্রথম এই অ্যাপসের চিন্তাটা আসে। তিনি চাইছিলেন এমন অ্যাপস বানাবেন যেটি একবার স্পর্শেই ছবিকে চিত্রকর্ম বানিয়ে দেবে। তবে সেটা অন্য ফটো সম্পাদনের অ্যাপসের মতো নয়। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মূল ছবিকে পৃথক আরেকটি শিল্পকর্ম বানিয়ে দেবে।

ওপেন সোর্স কোড ব্যবহার করে মসিনকভ ও তাঁর সহকর্মীরা মিলে অ্যাপটি তৈরি করে ফেলেন। যেটি সেকেন্ডের মধ্যেই একটি আর্টওয়ার্ক বা শিল্পকর্ম হিসেবে ফুটিয়ে তুলতে পারে। এই অ্যাপ কাজ করে
ডিপ লার্নিং নামের কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে।

প্রিজমার জনকের মতে, ‘ধারণা হিসেবে শুরু হয়েছিল। বড় কোনো ব্যবসা পরিকল্পনা ছিল না। আমরা শুধু চেয়েছিলাম, মানুষ যাতে এটি ব্যবহার করে সুন্দর ছবি তৈরি করতে পারে।’

অ্যাপটি তৈরির দুই মাসের মাথায় মসিনকভ চাকরিটি ছেড়ে দেন। পড়ে থাকেন প্রিজমা নিয়ে। তার শ্রম সার্থক হয়। শুরুতে আইওএস সংস্করণের জন্য উন্মুক্ত করার পাঁচ সপ্তাহে এটি এক কোটি বার ডাউনলোড হয়। ৫৪টি দেশে ফটো অ্যান্ড ভিডিও অ্যাপ চার্টে শীর্ষে চলে আসে অ্যাপটি। এ ছাড়া ১২টি দেশে ১ নম্বর অ্যাপ হিসেবে জায়গা করে নেয় প্রিজমা।

মসিনকভ বলেন, এত দ্রুত সময়ে এত ব্যবহারকারী বাড়বে, তা কেউ কল্পনা করেনি। তিনি ও তাঁর নয় সদস্যের দলটি মস্কোতে বসে নিউরাল নেটওয়ার্ক নিয়ে গবেষণা করে অ্যাপটি চালু করেন।

Prisma 02 Women wordsএখনো অ্যাপটি প্রাথমিক অবস্থায় আছে। প্রিজমার নির্মাতা দলটি এ অ্যাপটি নিয়ে আরও বিশদ পরিকল্পনা করছে। সম্প্রতি অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য একটি পরীক্ষামূলক সংস্করণ চালু করেছেন মসিনকভের দলটি। শিগগিরই ভিডিওতে এ সুবিধা চালু হবে। শিগগিরই আরও মজাদার কিছু ফিচার উন্মুক্ত করা হবে বলেও জানানো হয়েছে।

ইতিমধ্যে বিনা মূল্যের অ্যাপটি কাজে লাগিয়ে অর্থ আয়ও শুরু করেছেন মসিনকভ। স্পনসর থেকে অর্থ আয় করছেন তিনি। মসিনকভ ও তাঁর দল এখন সিলিকনভ্যালিতে যাত্রার চেষ্টা চালাচ্ছেন।
সম্প্রতি প্রিজমা ল্যাব ইনকরপোরেশন অ্যান্ড্রয়েডের জন্য বিটা বা পরীক্ষামূলক সংস্করণ হিসেবে অ্যাপটি চালু করেছে।

অ্যান্ডয়েড ফোনে যেভাবে ব্যবহার করবেন
অ্যাপল গ্রাহকরা অনায়াসে প্রিজমা অ্যাপস ব্যবহার করলেও প্লে স্টোরে সেটা এখনও আসেনি। তবে অ্যান্ডয়েড ব্যবহারকারীর চাইলে এটি ব্যবহার করতে পারবেন। তবে সেজন্য একটু কসরৎ করতে হবে। প্রিজমার অফিশিয়াল ওয়েব সাইটে গিয়ে প্রিজমা অ্যাপের নিউজলেটারে সাইন আপ করতে হবে। সাইন আপ করার পর প্রিজমা অ্যাপ বিটা এপিকে ডাউনলোডের জন্য একটি লিংক পাওয়া যাবে।

যেভাবে ডাউনলোড করবেন
১. প্রথমে (http://prisma-ai.com/) লিংক থেকে (প্রিজমা বিটা এপিকে) ডাউনলোড করুন।
২. ফোন সেটিংসে যান। সেখান থেকে সিকিউরিটি অপশনে গিয়ে ডিভাইস অ্যাডমিনিস্ট্রেশন সেকশনের অজানা উৎস থেকে ডাউনলোড বিষয়টি অনুমোদন করে দিন।
৩. প্রিজমা বিটা এপিকে ইনস্টল করুন।
৪. এখন অ্যাপ চালু করে সেলফি তুলুন বা ফোনের গ্যালারিতে সংরক্ষিত ছবি নির্বাচন করে দিন।
৫. প্রিজমা অ্যাপ ছবিটি শিল্পকর্মে রূপান্তর করবে।
৬. সম্পাদনা করা প্রিজমা ছবিটি সংরক্ষণ করতে মূল স্ক্রিনে অবশ্য কোনো অপশন থাকবে না। সংরক্ষণ করতে অ্যাপ সেটিংসে গিয়ে ‘সেভ আর্টওয়ার্কস অটোমেটিক্যালি’ বিষয়টি নির্বাচন করে দিন। এতে ছবি স্বয়ংক্রিয়ভাবে গ্যালারিতে সংরক্ষণ হবে। এ ছাড়া ছবি সম্পাদনার পর শেয়ার আইকনে ক্লিক করে ছবি সংরক্ষণ করা যায়।
৭. যাঁরা ছবিতে প্রিজমা জলছাপ মুছতে চান, তাঁরা সেটিংসে গিয়ে ‘অ্যাড ওয়াটারমার্ক’ অপশনটি থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন।
আইওএস সংস্করণে অ্যাপটির লিংক (https://itunes.apple.com/app/id1122649984)

সূত্র : দ্য টেলিগ্রাফ অনলাইন, প্রথম আলো