ফ্রান্সে ট্রাক হামলার দায় স্বীকার করল আইএস - Women Words

ফ্রান্সে ট্রাক হামলার দায় স্বীকার করল আইএস

ফ্রান্সের নিস শহরে জনতার উপরে ট্রাক হামলার ঘটনার দায় স্বীকার করেছে (ইসলামিক স্টেট) আইএস। জঙ্গি সংগঠনগুলোর অনলাইন তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট’ এ তথ্য জানায়। আইএস পরিচালিত আমাক নিউজ এজেন্সির বরাত দিয়ে ‘সাইট’ জানায়, আইএসের এক ‘সেনা’ এ হামলা চালিয়েছে।

বিচারবিভাগীয় একটি সূত্রের বরাত দিয়ে এএফপি জানায়, এ ঘটনায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলাকারী ট্রাকচালকের সঙ্গে এই চারজনের যোগসূত্র ছিল বলে ধারণা করা হচ্ছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে গতকাল শুক্রবার রাতে একজনকে আর আজ শনিবার সকালে তিনজনকে ধরে পুলিশ। ট্রাকের চালকের সাবেক স্ত্রীকেও আটক করেছে পুলিশ।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ দেশটির নিরাপত্তা-বিষয়ক শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ডাকেন। তিনি সশস্ত্র বাহিনীগুলোর প্রধান ও মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন। এ সময়ই এ গ্রেপ্তারের খবর আসে।

ভূমধ্যসাগরতীরের অবকাশ শহর নিসে গত বৃহস্পতিবার রাতে বাস্তিল দিবসের আতশবাজির প্রদর্শনী শেষে বাসায় ফিরছিলেন হাজার হাজার মানুষ। তখন তাদের উপর দ্রুতগতিতে একটি ভারী ট্রাক তুলে দেন এক ব্যক্তি। ভিড়ের মধ্য দিয়ে প্রায় দুই কিলোমিটার পথ তিনি এই ভাবে পার হন। এসময় গুলিও করহিলেন তিনি। একপর্যায়ে পুলিশের গুলিতে তিনি নিহত হলে ট্রাকটিও থেমে যায়। এ হামলায় ১০ শিশু-কিশোরসহ নিহত হয়েছেন ৮৪ জন। আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৮৮ জন। তাদের মধ্যে প্রায় ৫০টি শিশু রয়েছে।

হামলাকারী ট্রাকচালক মোহাম্মদ লাউইজ বুলেল (৩১) ছিলেন তিউনিসীয় নাগরিক। তবে তিনি বৈধভাবেই নিস শহরে বাস করতেন। হামলায় ব্যবহৃত ট্রাকে তাঁর পরিচয়পত্র মিলেছে। ছোটখাটো অপরাধের ঘটনায় তাঁর জড়িত থাকার অভিযোগ থাকলেও  জঙ্গি সন্দেহে তাঁর ওপর কোন অভিযোগ ছিলনা।

সূত্রঃ প্রথম আলো