যৌন হয়রানির শিকার হয়েছিলেন ব্রিটিশ মন্ত্রীও! - Women Words

যৌন হয়রানির শিকার হয়েছিলেন ব্রিটিশ মন্ত্রীও!

উইমেন ওয়ার্ডস ডেস্ক :: যুক্তরাজ্যের নারী ও সমতা বিষয়ক মন্ত্রী ভিক্টোরিয়া অ্যাটকিনসও যৌন হয়রানির শিকার হয়েছিলেন। লন্ডনভিত্তিক রেডিও এলবিসিকে দেওয়া এক সাক্ষােৎকারে তিনি একথা জানান। একই অভিজ্ঞতার মুখোমুখি হওয়া নারীদের এ নিয়ে মুখ খোলার এবং সোচ্ছার হওয়ারও আহ্বান জানিয়েছেন রক্ষণশীল দলের এই রাজনীতিবিদ।

নিজের যৌন হয়রানির অভিজ্ঞতার কথা বর্ণনা করে তিনি বলেন, ‘গতকাল আমি খুব রঙ্গিন একটি স্কার্ট পরেছিলাম। সবাই বলছিল কী চমৎকার দেখতে সেটা। সেসব মন্তব্যকে আমার যৌন হয়রানি বলে মনে হয়নি। কিন্তু আমি কর্মকর্তাদের বলেছি, যে একবার এক প্রকাশ্য অনুষ্ঠানের পর আমি ব্যক্তিগতভাবে একটি ইমেইল পাই যেখানে আমার পায়ের পোশাক নিয়ে ব্যাপক আগ্রহ দেখানো হয়। আর ওই বিষয়টি আমার কাছে অস্বস্তিকর ছিল।’

কর্মক্ষেত্রে যৌন হয়রানি মোবাবিলায় করণীয় নির্ধারণে দেশটিতে ১২ হাজার মানুষের ওপর জরিপ চালাচ্ছে নারী ও সমতা বিষয়ক মন্ত্রণালয়। ভিক্টোরিয়া বলেন, কোন ধরণের বিষয়কে কর্মক্ষেত্রে যৌন হয়রানি বলা হবে তা নির্ধারণে সাধারণ জ্ঞান ব্যবহার করা দরকার। কোনও মন্তব্য তখনই সীমা লঙ্ঘন করে যখন যাকে উদ্দেশ্য করে ওই মন্তব্য করা হয়েছে তিনি ভীত, হতাশ ও অপমানিত হয়ে পড়েন।