মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:০০ অপরাহ্ন

সব মসজিদে জুমার খুতবা পাঠাবে ইসলামিক ফাউন্ডেশন

সব মসজিদে জুমার খুতবা পাঠাবে ইসলামিক ফাউন্ডেশন

দেশের সবকটি মসজিদে জুমার খুতবা ইসলামিক ফাউন্ডেশনের তত্বাবধানে লিখে পাঠানো হবে। এই প্রক্রিয়ার অংশ হিসাবে প্রথম খুতবাটি আগামীকাল বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পড়া হবে।

ফাউন্ডেশনের কর্মকর্তারা জানিয়েছেন, এটি দেশের সমস্ত মসজিদেও পাঠানো হয়েছে। বাধ্যবাধকতা না থাকলেও, এটি অনুসরণ করতে ইমামদের পরামর্শ দেওয়া হয়েছে।

সম্প্রতি দেশে পর পর দুটো সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে, সরকার মসজিদের খুতবা নজরদারির সিদ্ধান্ত নেয়। তার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয়ভাবে খুতবা রচনার এই উদ্যোগ নেয়া হলো।

ঠিক কিভাবে এটা কাজ করবে- জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামিম মহম্মদ আফজাল জানান, জাতীয় মসজিদের পেশ ইমামের নেতৃত্বে পনের জনের একটি প্যানেল আছে।

তারা খুতবাটি তৈরি করেছেন এবং এতে জঙ্গীবাদ এবং সন্ত্রাস সম্পর্কে সতর্কবার্তা আছে। এসবের সঙ্গে যে ইসলামের কোন সম্পর্ক নেই, তা কোরআন এবং হাদিসের আলোকে ব্যাখ্যা বিশ্লেষণ করে খুতবাটি তৈরি করা হয়েছে।
তিনি আরও জানান, প্রতি সপ্তাহে একই ভাবে কোরআন হাদিসের আলোকে আরও খুতবা তৈরি করা হবে এবং বাংলাদেশের তিন লাখ মসজিদের খতিবদের তা অনুসরণে উৎসাহিত করা হবে।

শামিম মহম্মদ আফজাল জানান, এই খুতবা অনুসরণের জন্য কোন বাধ্যবাধকতা থাকবে না। তবে তিনি আশা করেন যারা ‘অন্তরে ইসলামকে লালন করেন’, তারা এই খুতবা অনুসরণ করবেন।

তিনি আরও জানান, মধ্যপ্রাচ্যের সব দেশ এবং ইরানে ও মালয়েশিয়াতেও এভাবে সরকারিভাবে খুতবা তৈরি করে মসজিদে দেয়া হয়। কিন্তু বাংলাদেশ, ভারত বা পাকিস্তানে এই পদ্ধতি এখনো চালু হয়নি।

সূত্র : বিবিসি

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © 2015 womenwords.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ