শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৭ পূর্বাহ্ন

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট সান্তোস

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস এ বছরের নোবেল শান্তি পুরস্কার জিতে নিলেন। নরওয়ের রাজধানী অসলোতে স্থানীয় সময় শুক্রবার সকাল ১১টার দিকে বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

চলতি বছর রেকর্ড সংখ্যক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেয়া হয়েছিল। মোট ৩৭৬ প্রতিযোগীর মধ্যে ২২৮ জন ব্যক্তি এবং ১৪৮টি সংগঠনকে মনোনীত করা হয়।

বহুল প্রত্যাশিত শান্তি চুক্তির মধ্যদিয়ে প্রায় ৫২ বছরের রক্তাক্ত সংঘাতের ইতি টেনেছেন হুয়ান ম্যানুয়েল সান্তোস এবং ফার্ক বিদ্রোহী নেতা রদ্রিগো লোন্দোনিও তিমোশেঙ্কো। সম্ভাব্য তালিকায় তাদের দুজনের নাম ছিল, কিন্তু শেষ পর্যন্ত পুরস্কার জিতে নিলেন হুয়ান ম্যানুয়েল সান্তোস।

চার বছরের আলোচনার পর ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করায় ম্যানুয়েল সান্তোসের প্রশংসা করেছে নোবেল কমিটি। কেননা, ৫২ বছরের ওই সংঘাত কেড়ে নিয়েছিল ২ লাখ ৬০ হাজার মানুষের প্রাণ।

উল্লেখ্য, ১৯০১ সাল থেকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। চলতি বছরেরটিসহ এ পর্যন্ত শান্তিতে ৯৭টি নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। নোবেল পুরস্কারের চারটি ক্যাটাগরির বিজয়ী সুইডিশ নোবেল কমিটি ঘোষণা করলেও শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা নরওয়ে কমিটি দিয়ে থাকে।

সূত্র: বাংলাট্রিবিউন

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © 2015 womenwords.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ