সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ১১:৫০ পূর্বাহ্ন

মুক্ত হলো আলেপ্পো

মুক্ত হলো আলেপ্পো

শেষ পর্যন্ত বিদ্রোহীদের দখল থেকে সম্পূর্ণভাবে মুক্ত হলো পূর্ব আলেপ্পো। প্রায় এক সপ্তাহের চেষ্টায় সেখানকার শেষ ঘাঁটি থেকে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ গত বৃহস্পতিবার শেষ হয়েছে। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি এ তথ্য জানিয়েছে। এর ফলে পূর্ব আলেপ্পোর পূর্ণ নিয়ন্ত্রণ পেল সিরিয়ার সরকারি বাহিনী। দেশের স্থিতিশীলতা ফেরাতে এ জয় খুবই গুরত্বপূর্ণ বলে গতকাল শুক্রবার মন্তব্য করেছেন বাশার সরকারের ঘনিষ্ঠ মিত্র রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে আলেপ্পো মুক্তি ইরান-রাশিয়ারও বিজয় বলে মন্তব্য করেছেন উচ্ছ্বসিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। খবর এএফপির।

এদিকে পশ্চিম আলেপ্পোতেও হাজার হাজার মানুষ সরকারের এই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে রাস্তায় নেমে আসে। সেনাবাহিনীর ঘোষণার সঙ্গে সঙ্গে বন্দুকের গুলি ছুড়ে শুরু হয় উদযাপন ও উল্লাস প্রকাশ।

২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর পূর্ব আলেপ্পো পুনদর্খল আসাদের সবচেয়ে বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। বৃহস্পতিবার রেড ক্রস জানিয়েছিল, পূর্ব আলেপ্পো থেকে বেসামরিক নাগরিক ও বিদ্রোহীদের সরিয়ে নেওয়ার কাজ শেষ পর্যায়ে। বৃহস্পতিবার রাতে অথবা শুক্রবার নাগাদ এ কাজ শেষ হবে। যুদ্ধবিরতির শেষ কয়েক ঘণ্টায় আলেপ্পো ছেড়েছে চার হাজারের বেশি বিদ্রোহী।

রেড ক্রসের মুখপাত্র ক্রিস্টা আর্মস্ট্রং বলেছেন, ‘আহত ও যোদ্ধাসহ যেসব বেসামরিক নাগরিক আলেপ্পো থেকে চলে যেতে চেয়েছেন তাদের সরিয়ে নেওয়া হয়েছে।’ এদিকে সিরিয়ার সরকারি বাহিনী জানায়, শেষ বিদ্রোহী যোদ্ধাদের শহর থেকে সরিয়ে নিয়ে যাওয়ার পর তারা আলেপ্পোর পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে পূর্ব আলেপ্পো থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় বিদ্রোহীরা। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়।  সূত্র : সমকাল

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © 2015 womenwords.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ