শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৫৪ পূর্বাহ্ন

প্রাথমিকে অংশগ্রহণ এবং পাসের হারে এগিয়ে মেয়েরা

প্রাথমিকে অংশগ্রহণ এবং পাসের হারে এগিয়ে মেয়েরা

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ এবং পাসের হারে ছাত্রদের তুলনায় এগিয়ে রয়েছে ছাত্রীরা। আজ শনিবার প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, পঞ্চম শ্রেণিতে মোট ২৮ লাখ ৬ হাজার ৯৬ জন শিক্ষার্থী পরীক্ষার জন্য তালিকাভুক্ত হয়।

এদের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন। যাদের মধ্যে মেয়ে পরীক্ষার্থী ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন অর্থাৎ ৫৪ দশমিক ৪ শতাংশ মেয়ে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। আর ১২ লাখ ৩৯ হাজার ১৮১ অর্থাৎ  ৪৫ দশমিক ৯৬ শতাংশ ছেলে অংশ নেয়। আর  সব বিষয়ে উত্তীর্ণ হয় ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ১১ লাখ ৭৬ হাজার ৩৩০ জন ছাত্র অর্থাৎ ৪৫ দশমিক ৮৪ শতাংশ ছাত্র উত্তীর্ণ হয়। আর মেয়ে শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে ১৩ লাখ ৮৯ হাজার ৯৪১ জন অর্থা‍ৎ ৫৪ দশমিক ১৬ শতাংশ।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ঝরে পড়েছে ১ লাখ ৯ হাজার ৮৮০ জন শিক্ষার্থী। কেননা, পঞ্চম শ্রেণিতে মোট ২৮ লাখ ৬ হাজার ৯৬ জন শিক্ষার্থী পরীক্ষার জন্য তালিকাভুক্ত হয়। এদের মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন।

অর্থাৎ ১ লাখ ৯ হাজার ৮৮০ জন শিক্ষার্থী ঝরে পড়েছে। এর মধ্যে ৫৯ হাজার ৫৯৭ জন ছেলে এবং মেয়ে হচ্ছে ৫০ হাজার ২৮৩ জন। মেয়ে শিক্ষার্থীদের মধ্যে ঝরে পড়ার হারও কম।

 

 

 

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © 2015 womenwords.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ