মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৩ অপরাহ্ন

আপনার লোম দাঁড়ায় নারী শরীর দেখে, পোশাক দেখে নয়

আপনার লোম দাঁড়ায় নারী শরীর দেখে, পোশাক দেখে নয়

রিংকি সাহা

আপনাকে দেখে মেয়েটা ওড়না ঠিক করে। কিন্তু কেন? উত্তরে আপনি হয়তো বলবেন মেয়েটা ভদ্র। আমি বলবো না সমাজটা অভদ্র! মেয়েটা ওড়না টানে, কারণ মেয়েটা জানে এই আপনি বা আপনারাই পোশাককে ধর্ষণের অন্যতম কারণ হিসেবে দাড় করান! তাই মেয়েটা আরেকবার নিশ্চিত হয় তার পোশাক ঠিক আছে কিনা! নয়তো হতেই পারে সেই হবে ধর্ষণের পরবর্তী শিকার!

এইযে ভাই থামেন, এই আপনি যে কিনা পোশাককে দু চারটে গালি দিয়ে ফেসবুকে লেখালেখি করছেন, এই ছবি সেই ছবিতে পোশাকের দোষ দিয়ে কমেন্ট করছেন সেই আপনার লকার অ্যাপসে হাজারখানেক পর্ন ভিডিও আছে! অস্বীকার করার জায়গা পাবেন না! আচ্ছা বাবা সেও মানলাম, বলবেন তাদের পোশাক ঠিক নেই বলেই তাদের দেখে লোম দাঁড়িয়ে যায়। আর ওইযে, কলেজের ধারটায় বোরকা পড়া মেয়ে দেখে শিষ দিয়ে বলেন, এইটা একখান মালরে মামা! সে বেলায়?

একটু ভেবে দেখুন তো যেই মেয়েটাকে নিয়ে আপনি বাজে কথা বলছেন, হতেই পারে আপনার মতোই তার একটা বড় ভাই আছে, বাবা আছে কিংবা বড় বোন আছে! জ্বি হ্যা আমি কেবল ছেলেদের কথা বলিনি এই সমাজে নারী হয়ে নারীকে অসম্মান করার লোকের ও কমতি নেই। একজন নারী হয়ে যদি আপনি আরেকজন নারীকে সম্মান না করতে পারেন তারচে বড় ধিক আর কিচ্ছু হয়না। দেশের এককোণায় দাঁড়িয়ে যেই আপনি একটা মেয়েকে কথার জ্বালে দফায় দফায় ধর্ষণ করে যাচ্ছেন, সেই আপনার ঘরেও ফুঁটফুঁটে একটা মেয়ে আছে, একটা বোন আছে হতেই পারে তাকে তালা দিয়ে রেখেছেন- সে সুরক্ষিত তো? শুনেছি সেও স্কুলে যায় সেও কলেজে পড়ে। খেয়াল রাখবেন। সমাজটা যে বড্ড অভদ্র ঠিক আপনারই মতোন! এইযে এতো পোশাক পোশাক করেন ছোট ছোট পোশাক দেখে আপনার আর সংযম থাকেনা, লোম দাঁড়িয়ে যায়! আচ্ছা ভাই ছোট পোশাক তারা পরে, লোম দাঁড়ায় আপনার- দোষটা তাহলে পোশাকের কিভাবে হয়? কারণ টা আমি বলে দিই? পোশাক দেখে আপনার লোম দাঁড়ায় না, নারী শরীর দেখে দাঁড়ায়। বাচ্চাকে দুধ খাওয়ানোর মতো পবিত্র দৃশ্যেও আপনার চোখ এটে যায়, আপনার জিব লকলক করে, আপনার সংযমী লোম নিমিষে দাঁড়িয়ে যায় কারণ আপনার চোখটা বড্ড খারাপ! যেই খারাপ চশমা দিয়ে ঢাকা যায়না, পোশাক দিয়ে ঢাকতে হয়! বুঝলেন? কথায় আছে হাম ভালো তো জগৎ ভাল! এর মানে নিশ্চয় বুঝিয়ে বলতে হবেনা? জগৎটাকে পাল্টাতে হলে আগে নিজেকে আয়নাতে দেখুন! নিজেকে দেখার আর অন্যকে দেখার ধরণটা পাল্টান দেখবেন পৃথিবী অনেক সুন্দর।

নিউজটি শেয়ার করুন







© All rights reserved © 2015 womenwords.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ