হাসনাত এবার গুলশান হামলা মামলায় গ্রেপ্তার - Women Words

হাসনাত এবার গুলশান হামলা মামলায় গ্রেপ্তার

নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত রেজা করিমকে গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলায়  গ্রেপ্তার দেখানো হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ বিভাগের উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান আজ শনিবার দুপুরে এই তথ্য জানান।

মাসুদুর রহমান জানান, এই মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড চাইবে পুলিশ।

তিনি বলেন, কানাডার বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানকে একই ঘটনায় আগের মতোই ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডের আবেদন করা হবে।

আদালত সূত্রে জানা যায়, ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আজ বেলা তিনটার দিকে হাসনাত ও তাহমিদের রিমান্ড আবেদনের বিষয়ে শুনানি হতে পারে।

৪ আগস্ট পুলিশ জানায়, গুলশানে হামলার ঘটনায় ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় হাসনাত করিম ও তাহমিদকে গ্রেপ্তার করা হয়েছে। পরে তাঁদের আট দিনের রিমান্ড মঞ্জুর হয়। রিমান্ড শেষে আজ তাঁদের আদালতে হাজির করা হবে।

গত ১ জুলাই হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা ঘটে। জঙ্গিরা দেশী-বিদেশী নাগরিকদের জিম্মি করে ২০ জনকে হত্যা করে। জঙ্গিদের ছোড়া বোমায় পুলিশের দুই কর্মকর্তাও নিহত হন। ২ জুলাই সকালে সেনা কমান্ডোরা অভিযান চালিয়ে রেস্তোরাঁটি থেকে ১৩ জনকে উদ্ধার করেন। তাঁদের মধ্যে আটজনকে ডিবি কার্যালয়ে নেওয়া হলেও  হাসনাত ও তাহমিদ ছাড়া অন্যদের জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়।

৮ জুলাই পুলিশ হাসনাত ও তাহমিদকে ছেড়ে দেওয়ার কথা জানায়, কিন্তু তাদের পরিবারের সদস্যরা জানান যে তাঁরা বাসায় ফিরে যাননি।

গুলশানের ওই রেস্তোরাঁয় ১ জুলাইয়ের জিম্মি দশার একটি ভিডিওচিত্র প্রকাশের পর হাসনাতের বিরুদ্ধে হামলায় সম্পৃক্ততার সন্দেহের কথা উঠে আসে ফেইসবুকে। ব্যবসায়ী শাহরিয়ার খানের ছেলে তাহমিদ কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে পড়েন। গুলশানের ঘটনার একদিন আগে দেশে ফিরে ইফতারের পর বন্ধুদের সঙ্গে তিনি ওই ক্যাফেতে গিয়েছিলেন বলে পরিবারের ভাষ্য।

ঘটনার কয়েকদিন পর ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া এই দুজনের হামলায় সম্পৃক্ততার সন্দেহের কথা জানিয়েছিলেন।