হাইতিতে হারিকেনে ৩৩৯ জন নিহত, অগ্রসর হচ্ছে ফ্লোরিডার দিকে - Women Words

হাইতিতে হারিকেনে ৩৩৯ জন নিহত, অগ্রসর হচ্ছে ফ্লোরিডার দিকে

হারিকেন ম্যাথিউ এর আঘাতে হাইতিতে ৩৩৯ জনের প্রাণহানি হয়েছে। হারিকেনটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে এগোচ্ছে।   

গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে এই ঘূর্ণিঝড়। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৩০ কিলোমিটার। এ সময় প্রচণ্ড বৃষ্টিপাত হয়। শুধুমাত্র হাইতির দক্ষিণাঞ্চলের রোশ-আ-বাতেও শহরেই অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। 

বিবিসির খবরে প্রকাশ পেয়েছে, এই উপদ্বীপের প্রধান শহর জেরেমির ৮০ শতাংশ ঘরবাড়ি মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে ম্যাথিউ। সুদ প্রদেশে ৩০ হাজার ঘর নিশ্চিহ্ন হয়েছে। গবাদিপশু আর ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আটলান্টিকের ক্যারিবীয় উপকূলে গত এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে এটিকে অভিহিত করা হচ্ছে। হাইতির পর বাহামায় তাণ্ডব চালানোর পর বৃহস্পতিবার সেটি ঘণ্টায় প্রায় ২০৫ কিলোমিটার গতির বাতাস নিয়ে পরিণত হয়েছে চতুর্থ ক্যাটাগরির হারিকেনে।  

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বাহামাতেও  বিপর্যস্ত হয়ে পড়েছে বিদ্যুৎ সরবরাহ, উপড়ে গেছে বহু গাছ। হাইতির উপকূলীয় শহর আর জেলে পল্লীগুলোতে অধিকাংশ প্রাণহানী ঘটেছে। গাছ ও ঘর ভেঙে পড়ে, উড়ন্ত জিনিসপত্রের আঘাতে বা জলোচ্ছ্বাসে ভেসে গিয়ে মারা গেছেন অনেকে। ডোমিনিকান রিপাবলিকেও অন্তত চারজনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরের পর কোনো এক সময় হারিকেন ম্যাথিউ ফ্লোরিডার দক্ষিণ উপকূলে আঘাত হানতে পারে।

বিশ্বের অন্যতম দরিদ্র এই দেশে সাড়ে তিন লাখ মানুষের জরুরি সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ।

হারিকেনটি যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাওয়ায় ফ্লোরিডার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূল থেকে ১৫ লাখ মানুষকে সরে যেতে বলা হয়েছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রিক স্কট উপকূলের বাসিন্দাদের ঘূর্ণিঝড়ের সম্ভাব্য আঘাত মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে বলেছেন।